নির্বাচন, সক্রিয় সহিংসতা, পরীক্ষাসহ নানা ক্ষেত্রে সংকট সামলাতে ইন্টারনেট সেবা বন্ধের আশ্রয় নিচ্ছে বিভিন্ন দেশের সরকার। ২০২২ সালে মোট ৩৫টি দেশ এভাবে ইন্টারনেট বন্ধ করে পরিস্থিতি সামাল দিতে চেয়েছে। এক্ষেত্রে সবচেয়ে এগিয়ে রয়েছে ভারতে। যৌথভাবে নিউ ইয়র্কভিত্তিক ডিজিটাল অধিকার গোষ্ঠী অ্যাকসেস নাউ এবং কিপইটঅন ক্যাম্পেইনের প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে। খবর এক্সপ্রেস ট্রিবিউন।

india internet freedomsইন্টারনেট ব্ল্যাকআউট

প্রতিবেদনে বলা হয়, ২০২২ সালে ৩৫টি দেশে মোট ১৮৭ বার ইন্টারনেট ব্ল্যাকআউটের ঘটনা ঘটেছে। ভারতেই এ ঘটনা ঘটেছে ৮৪ বার। এর প্রায় ৮০ শতাংশই ছিল জম্মু ও কাশ্মিরে। ২০২২ সালের জানুয়ারি ও ফেব্রুয়ারিতে সেখানে ধর্মঘট বন্ধে ধারাবাহিকভাবে ১৬ দফা ইন্টারনেট ব্ল্যাকআউটের ঘটনা ঘটে। গত পাঁচ বছর ধরেই ইন্টারনেট বন্ধে ভারত শীর্ষ স্থানে রয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

আরও বলা হয়, ইন্টারনেট ব্ল্যাকআউটে ভারতের পরেই আছে জিম্বাবুয়ে। ২০২২ সালে বিক্ষোভ চলাকালীন জিম্বাবুয়ে ৬ বার এ ধরনের ব্যবস্থা নেয় দেশটির সরকার। এছাড়া ইউক্রেনে রুশ সামরিক বাহিনী ২২ বার ব্ল্যাকআউট ঘটায়। এছাড়া ইরানে দেশব্যাপী বিক্ষোভের সময় ১৮ বার এ ধরনের ঘটনা ঘটে।

india protestভারতে ভিন্নমত দমাতে প্রায়ই ইন্টারনেট ব্ল্যাকআউট করা হয়

এছাড়া পাকিস্তান, বাংলাদেশ, কিউবা, ভারত, ইরান, জর্ডান, কাজাখস্তান, লিবিয়া, মায়ানমার, পাকিস্তান, সিয়েরা লিওন, সোমালিল্যান্ড, শ্রীলঙ্কা, সুদান, তাজিকিস্তান, উজবেকিস্তানসহ আরও কিছু দেশে ইন্টারনেট ব্ল্যাকআউটের ঘটনা ঘটেছে বলে উল্লেখ করা হয়।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, ২০১৬ সালে মোট ২৫টি দেশে ইচ্ছাকৃতভাবে ইন্টারনেট সেবা বন্ধ করা হয়েছিল। এরপর ২০১৭ সালে ১৯টি দেশে, ২০১৮ সালে ২৬টি দেশে, ২০১৯ সালে ৩৩টি দেশে, ২০২০ সালে ২৯টি দেশে এবং ২০২১ সালে মোট ৩৪টি দেশে ইন্টারনেট বন্ধ করা হয়েছিল। আর গত বছর অর্থাৎ ২০২২ সালে ৩৫টি দেশে ইন্টারনেট সেবা বন্ধের এ ঘটনা ঘটে।

যৌথ ওই প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, ইন্টারনেট বন্ধের প্রবণতা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বিভিন্ন দেশের সরকার ভিন্নমতকে দমন করতে এবং বিশ্বকে নিয়ন্ত্রণ করার জন্য এটিকে একটি গুরুত্বপূর্ণ অস্ত্র হিসেবে ব্যবহার করছে।

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.