আপনি পড়ছেন

মহাকাশ অভিযানে অংশ নিয়ে এখন সেখানেই সময় কাটাচ্ছেন সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) নভোচারী সুলতান আলনিয়াদি। মহাকাশে ছয় মাস অবস্থান করবেন তিনি। সেখানে অবস্থানকালে প্রতিদিন ১৬ বার সূর্যোদয় ও সূর্যাস্ত দেখছেন। ফলে প্রশ্ন উঠেছে, কিসের ভিত্তিতে তিনি রোজা রাখবেন।

al niadiআলনিয়াদি

গত ৩ মার্চ সুলতান আলনিয়াদি মহাকাশ অভিযানে যান। এর আগে সংবাদ সম্মেলনে তার রোজা ও ঈদ পালনের বিষয়টি আসে। তখন তিনি বলেছিলেন, ইসলামি শরিয়ত অনুযায়ী মহাকাশ অভিযানকালে তিনি ভ্রমণকারী হিসেবেই গণ্য হবেন। ফলে তার রোজা না রাখার বিষয়টি অনুমোদিত। তারপরও সুযোগ পেলে তিনি রোজা রাখবেন এবং ইসলামের অন্যান্য আহকামও পালন করবেন।

রোজার সাধারণ নিয়ম হলো, সূর্যোদয়ের আগে ফজরের নামায পড়তে হয়। ফজরের সময় হওয়ার আগেই সেহরি খেতে হয়। সূর্যাস্তের পর ইফতার করতে হয়। কিন্তু আলনিয়াদিকে বহনকারী মহাকাশ পরীক্ষাগারটি ঘণ্টায় ২৭ হাজার ৬০০ কিলোমিটার গতিতে পৃথিবীকে প্রদক্ষিণ করছে। এর ফলে তারা প্রতিদিন ১৬ দফা সূর্যোদয় ও সূর্যাস্ত অবলোকন করেন।

ramadan 7রমজান

এক্ষেত্রে আলনিয়াদি জানিয়েছিলেন, গ্রিনিচ সময় বা পৃথিবীর যে কোনো একটি স্থানের সময় অনুযায়ী তিনি রোজা রাখতে পারবেন, যেটি মহাকাশের অফিসিয়াল সময় হিসেবে গণ্য করা হয়।

এছাড়া মালয়েশিয়ার ফতোয়া কাউন্সিলের একটি ফতোয়াও পথ দেখাতে পারে। ২০০৭ সালে মহাকাশে গিয়েছিলেন মালয়েশিয়ার নভোচারী শেখ মোজাফফর শুখর। সে সময়ও তার মহাকাশে অবস্থানকালে রমজান মাস শুরু হয়ে গিয়েছিল। তখন তিনি রোজা রাখার বিধান জানতে চাইলে মালয়েশিয়ার ফতোয়া কাউন্সিল এক ফতোয়ায় জানিয়েছিল, মোজাফফর শুখর চাইলে মহাকাশে রোজা না-ও রাখতে পারেন। কারণ তিনি ভ্রমণকারীর তালিকায় থাকবেন। আর যদি তিনি রোজা রাখতে চান, তাহলে যেখান থেকে তিনি মহাকাশ যাত্রা শুরু করেছিলেন, সেই স্থানের সময় অনুযায়ী রোজা রাখতে পারেন। আলনিয়াদির ক্ষেত্রেও এ ফতোয়া কার্যকর হতে পারে।

ওই সময় মোজাফফর শুখরের নামাজ পড়া নিয়েও আলোচনা হয়েছিল। নামাজে সাধারণত কাবার দিকে মুখ করে আদায় করতে হয়। কিন্তু মহাকাশে শূন্য অভিকর্ষণের কারণে এসব খুবই কঠিন। এ বিষয়ে মালয়েশিয়ার ফতোয়া কাউন্সিল জানিয়েছিল, যতটা সম্ভব কাবামুখী হয়ে এবং সুবিধা অনুযায়ী নামাজ পড়তে পারবেন মোজাফফর।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর