আপনি পড়ছেন

এবার আফ্রিকায় নতুন ডিজিটাল নিউজ প্ল্যাটফর্ম ‘টিআরটি আফ্রিকা‘ চালু করেছে তুরস্কের পাবলিক গণমাধ্যম টিআরটি। এখন থেকে মহাদেশটির খবরাখবর বিশ্বব্যাপী দর্শকদের কাছে চারটি ভাষায় তুলে ধরবে প্রতিষ্ঠানটি। সোয়াহিলি, ইংরেজি, হাউসা এবং ফরাসি ভাষায় সংবাদ প্রচার করবে টিআরটি আফ্রিকা। চ্যানেলটি আফ্রিকার অবহেলিত মানুষদের জন্য নতুন দিগন্তের হাতছানি। টিআরটি ওয়ার্ল্ড।

trt africaহাস্যোজ্জ্বল এক আফ্রিকান নারী

ইস্তাম্বুলে টিআরটি ও আফ্রিকান ইউনিয়ন অফ ব্রডকাস্টিং আয়োজিত প্রথম সম্প্রচার সম্মেলন শুরু হয় গত বৃহস্পতিবার। শুক্রবার দ্বিতীয় দিনের অনুষ্ঠান লাইভ সম্প্রচার করা হয়। তিন দিনব্যাপী সম্মেলনটি শেষ হবে আজ ১ এপ্রিল।

চ্যানেলটির কর্মকর্তারা বলেন, নিরপেক্ষ ও অন্তর্ভুক্তিমূলক সাংবাদিকতা ধরে রাখবে টিআরটি আফ্রিকা, এই আদর্শই চ্যানেলটির উদ্দেশ্যগুলোর সঙ্গে সঙ্গতিপূর্ণ। টিআরটি আফ্রিকা শ্রোতাদের আফ্রিকা সম্পর্কে একটি বিকল্প আখ্যান উপস্থাপন করবে। সময়োপযোগী ও ভারসাম্যপূর্ণ তথ্য সরবরাহসহ মহাদেশের তাৎপর্যপূর্ণ বৈশ্বিক গল্প তুলে ধরা হবে।

চ্যানেলটি আফ্রিকার ও আফ্রিকান ডায়াস্পোরার (অভিবাসী) গল্প তুলে ধরবে। তাদের প্রকৃত মূল্যবোধের অনন্য সংমিশ্রণকে বিশ্বের ইভেন্টগুলোর সঙ্গে প্রচারিত হবে। এতে আফ্রিকার অবহেলিত মানুষের কথা থাকবে।

মহাদেশের ১৫টি দেশ থেকে স্টাফ নিযুক্ত করা হয়েছে। তারা একেকজন বিশ্বস্ত সংবাদের উৎস হয়ে উঠবেন।

টিআরটি আফ্রিকা গাম্বিয়া থেকে মরক্কো, নাইজেরিয়া থেকে ক্যামেরুন পর্যন্ত কয়েক ডজন আফ্রিকান দেশে সক্রিয় থাকবে। এর মাধ্যমে আফ্রিকার প্রতি তুরস্কের দীর্ঘস্থায়ী বন্ধুত্ব ও প্রতিশ্রুতি শক্তিশালী হবে। এককথায় চ্যানেলটি আফ্রিকান কণ্ঠস্বরের গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম হতে যাচ্ছে।

উল্লেক্য, টিআরটির শাখাগুলোর মধ্যে রয়েছে- টিআরটি ওয়ার্ল্ড, টিআরটি আরবি, টিআরটি রাশিয়ান, টিআরটি ডয়েচ, টিআরটি ফ্রাঙ্কাইস এবং টিআরটি বলকান।