বাংলা ভাষার অন্যতম কথাসাহিত্যিক সমরেশ মজুমদার আর নেই। আজ সোমবার (৮ মে) সন্ধ্যায় কলকাতার একটি হাসপাতালে শেষনিশ্বাস ত্যাগ করেন তিনি। খ্যাতনামা এই লেখকের বয়স হয়েছিল ৮১ বছর। তার প্রয়াণে বাংলা সাহিত্যে ঘটে গেল অপূরণীয় ক্ষতি।

shamreshকথাসাহিত্যিক সমরেশ মজুমদার (১৯৪২ - ২০২৩)

উত্তরাধিকার, কালবেলা, কালপুরুষ, গর্ভধারিণীসহ অসংখ্য জনপ্রিয় উপন্যাসের স্রষ্টা সমরেশ মজুমদার বাংলা সাহিত্যে স্থায়ী জায়গা করে নিয়েছেন। এছাড়া সাতকাহন, অর্জুন, তেরো পার্বণ, স্বপ্নের বাজার, আট কুঠুরি নয় দরজা, অনুরাগ, উজান, মেজরের অ্যাডভেঞ্চারসহ তার বহু উপন্যাস দুই বাংলায় সমানভাবে জনপ্রিয়তা পেয়েছে।

সমরেশ মজুমদারের প্রথম উপন্যাসের নাম ‘দৌঁড়’। উপন্যাসটি দেশ পত্রিকায় ছাপা হয়েছিলো ১৯৭৫ সালে।

সাহিত্যে স্বীকৃতি স্বরূপ অসংখ্য পুরস্কার পেয়েছেন সমরেশ মজুমদার। তিনি ১৯৮২ সালে আনন্দ পুরস্কার ও ১৯৮৪ সালে ভারতের সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার পান। বঙ্কিম পুরস্কারও লাভ করেছেন তিনি। তাকে ‘বঙ্গবিভূষণ’ খেতাবে ভূষিত করেছিল পশ্চিমবঙ্গ সরকার।

সমরেশ মজুমদার ১৯৪২ সালের ১০ই মার্চ জলপাইগুড়িতে জন্মগ্রহণ করেন। তার শৈশব কেটেছে ডুয়ার্সের চা বাগানে। কলকাতার স্কটিশ চার্চ কলেজ থেকে বাংলায় স্নাতক এবং কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন তিনি।

দীর্ঘদিনের অসুস্থতা নিয়ে গত ২৫ এপ্রিল দক্ষিণ কোলকাতার অ্যাপোলো হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। হাসপাতালের এক মেডিক্যাল বুলেটিনে জানানো হয়, আগে থেকেই  সিওপিডি সমস্যায় ভুগছিলেন সমরেশ। এরপর শ্বাসযন্ত্রের সমস্যা আরও বাড়ছিল। শ্বাসযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়েই মৃত্যুবরণ করেছেন সমরেশ মজুমদার।

জনপ্রিয় এই লেখকের মৃত্যুতে শোক জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। এক শোকবার্তায় সমরেশ মজুমদারের আত্মীয়-স্বজন ও পাঠক-ভক্তদের সমবেদনা জানিয়ে মুখ্যমন্ত্রী বলেন, সাহিত্য জগতে এক অপূরণীয় ক্ষতি হয়ে গেল। খবর আনন্দবাজার।