আপনি পড়ছেন

সাংবাদিকতার ‘নোবেলখ্যাত’ পুলিৎজার পুরস্কার পাওয়া ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম ঘোষণা করা হয়েছে। সোমবার (৮ মে) এ পুরস্কারজয়ীদের নাম প্রকাশ করে কলাম্বিয়া ইউনিভার্সিটির একটি বোর্ড। এবার পুরস্কার প্রাপ্তির শীর্ষে রয়েছে এপি ও নিউইয়র্ক টাইমস।

pulitzer awardপুলিৎজার পুরস্কার

ইউক্রেনে চলমান যুদ্ধ নিয়ে খবর প্রকাশের জন্য পুলিৎজারের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও সম্মানজনক পুরস্কার পাবলিক সার্ভিস (জনসেবা) অ্যাওয়ার্ড পেয়েছে যুক্তরাষ্ট্রের বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি)। ব্রেকিং নিউজ ফটোগ্রাফি বিভাগে পুরস্কারও পেয়েছে এপি। অন্যদিকে যুদ্ধ নিয়ে সংবাদ তুলে ধরায় পুরস্কৃত হয়েছে দেশটির আরেক সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস। ইন্টারন্যাশনাল রিপোর্টিং (আন্তর্জাতিক বিষয়ে প্রতিবেদন) বিভাগে সেরা হয়েছে সংবাদমাধ্যমটি।

পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড পাওয়া এপির সাংবাদিকেরা হলেন- মিসতিসলাভ চেরনভ, ইভজেনি মালোলেতকা, ভাসিলিসা স্তেপানেঙ্কো ও লরি হিনান্ট। গত বছর ইউক্রেনের মারিওপোল শহরে রাশিয়ার হামলার সময় সেখানে অবস্থান করে শহরটিতে বেসামরিক লোকজনের নিহত হওয়ার তথ্য সংগ্রহ করেছিলেন এই চার সাংবাদিক।

ap and new york timesএপি ও নিউ ইয়র্ক টাইমস

যুক্তরাষ্ট্রে গর্ভপাত নিয়ে ধারাবাহিক সংবাদ প্রকাশ করায় ন্যাশনাল রিপোর্টিং (জাতীয় বিষয়ে প্রতিবেদন) বিভাগে পুরস্কার পেয়েছেন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের প্রতিবেদক ক্যারোলিন কিচেনার। সংবাদমাধ্যমটির হয়ে ফিচার রাইটিং বিভাগে পুরস্কার পেয়েছেন এলি স্যাসলো। তবে বর্তমানে তার ঠিকানা নিউইয়র্ক টাইমস।

লোকাল রিপোর্টিং (স্থানীয় বিষয়ে প্রতিবেদন) ও কমেন্টারি (মতামত)-এ দুটি বিভাগে পুলিৎজার পুরস্কার পেয়েছে আলাবামা অঙ্গরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম এএল ডটকম। সংবাদমাধ্যম লস অ্যাঞ্জেলস টাইমসও দুটি বিভাগে পুরস্কার পেয়েছে। বিভাগ দুটি হচ্ছে- ব্রেকিং নিউজ ও ফিচার ফটোগ্রাফি বিভাগ।

ইনভেস্টিগেটিভ রিপোর্টিং (অনুসন্ধানী প্রতিবেদন) বিভাগে পুরস্কার পেয়েছে সংবাদমাধ্যম দ্য ওয়াল স্ট্রিট জার্নাল।

ইন্টারন্যাশনাল রিপোর্টিং বিভাগ ছাড়াও ইলাস্ট্রেটেড রিপোর্টিং অ্যান্ড কমেন্টারি বিভাগে পুরস্কার পেয়েছে নিউইয়র্ক টাইমস। এ নিয়ে পুলিৎজারের ইতিহাসে মোট ১৩৭টি পুরস্কার জয় করল সংবাদমাধ্যমটি।

এছাড়া সাহিত্যে আত্মজীবনীমূলক বই ক্যাটাগরিতে পুরস্কার জিতেছে ব্রেভারলি গেগের ‘জি-ম্যান’। সাধারণ নন-ফিকশন ক্যাটাগরিতে ‘জর্জ ফ্লয়েড: ওয়ান ম্যানস লাইফ অ্যান্ড স্ট্রাগল ফর রেসিক্যাল জাস্টিস’ গ্রন্থের জন্য পুরস্কার জিতেছেন রবার্ট স্যামুলেয়স ও তোলিউস ওলোরোনিপা। পাশাপাশি নাটক ক্যাটাগরিতে সানাজ তোসির ‘ইংলিশ’ এবং ইতিহাস ক্যাটাগরিতে কোয়ি ফ্রিডমের ‘ডমিনিউন: এ সাগা অব হোয়াইট রেসিসটেন্ট টু ফেডারেল পাওয়ার’ পুরস্কার পেয়েছে। ফিকশন ক্যাটাগরিতে পুরস্কার জিতেছেন হার্নান দিয়াজ।

১৯১৭ সাল থেকে দেওয়া হচ্ছে পুলিৎজার পুরস্কার। সাংবাদিকতা ছাড়াও সাহিত্য, সংগীত, নাটকে বিশেষ অবদানের জন্য প্রতিবছর এ পুরস্কার দেয় কলাম্বিয়া ইউনিভার্সিটির একটি বোর্ড।