আপনি পড়ছেন

ফরাসি আন্তর্জাতিক সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, পূর্ব ইউক্রেনীয় শহর বাখমুতের কাছে রকেট হামলায় তাদের একজন সাংবাদিক নিহত হয়েছেন। তিনি এএফপির হয়ে ইউক্রেনের লড়াইয়ের ভিডিও সমন্বয়কারী হিসেবে দায়িত্ব পালন করছিলেন। খবর নিউইয়র্ক পোস্ট ও এপি।

afp journalist arman soldinআরমান সোলডিন

এক টুইট বার্তায় এএফপি জানিয়েছে, মঙ্গলবার বিকেলে বাখমুতের নিকটবর্তী শহর চাসিভ ইয়ারের আশেপাশে রকেট হামলার ঘটনা ঘটে। সে সময় আরমান সোলডিনসহ বিভিন্ন সংস্থার আরও অনেক সাংবাদিক ইউক্রেনের একটি সেনাদলের সঙ্গে পথ চলছিলেন। হঠাৎই সেখানে রকেট হামলা শুরু হলে তাতে নিহত হন ৩২ বছর বয়সী আরমান সোলডিন। তবে দলের বাকি সদস্যরা ক্ষতিগ্রস্ত হননি।

আরমানের মৃত্যু খবরে হতাশা প্রকাশ করে এক টুইটে এএফপি জানিয়েছে, তার মৃত্যুতে আমরা বিধ্বস্ত। আমরা তার পরিবার ও প্রিয়জনদের প্রতি সহানুভূতি জানাচ্ছি। আরমান সোলডিনের জন্ম বসনিয়ার রাজধানী সারাজেভোতে।

journalist working for afpআরমান সোলডিন

এএফপি চেয়ারম্যান ফ্যাব্রিস ফ্রাইস বলেছেন, আরমানের মৃত্যু ইউক্রেনের সংঘাত কভার করার জন্য প্রতিদিন সাংবাদিকরা যে ঝুঁকি ও বিপদের সম্মুখীন হন, তারই একটি ভয়ঙ্কর অনুস্মারক।

অবস্থানগত দিক দিয়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে বিবেচিত বাখমুত শহরটি দখলে নিতে গত নয় মাস ধরে চেষ্টা চালিয়ে যাচ্ছে রুশ বাহিনী। এই মুহূর্তে দুই পক্ষের যুদ্ধের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে শহরটি।

এক বছর আগে গত বছরের মে মাসে ইউক্রেনের পূর্ব সেভেরোডোনেটস্কের কাছে ফ্রেডেরিক লেক্লারক-ইমহফ নামের এক সাংবাদিক নিহত হন। তিনি বিএমএফ টিভির জন্য কাজ করছিলেন।

রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরএসএফ) এবং সাংবাদিকদের সুরক্ষা কমিটির জরিপ অনুসারে ইউক্রেনে যুদ্ধের কভার করতে গিয়ে গত এক বছরে কমপক্ষে ১০ জন গণমাধ্যমকর্মী নিহত হয়েছেন।