মৃত্যুর প্রায় দুই সপ্তাহ অতিবাহিত হয়ে যাওয়ার পর ভারতের উত্তরপ্রদেশের স্থানীয় নির্বাচনে জয়লাভ করেছেন এক মুসলিম নারী প্রার্থী। সমর্থকরা বলছেন, তার প্রতি শ্রদ্ধাবোধ থেকেই সমর্থকেরা নির্বাচনে তাকে ভোট দিয়ে জয়ী করেছেন। খবর আল জাজিরা।

dead womanআশিয়া বি

চলতি মাসে ভারতের উত্তরপ্রদেশের বিজনুর জেলার স্থানীয় এক নির্বাচনে অংশ নিয়েছিলেন ৩০ বছর বয়সী আশিয়া বি। প্রথমবারের মতো তিনি কোনো নির্বাচনে অংশ নিয়েছিলেন। তবে নির্বাচনী প্রচারণা চালানোর সময়েই ফুসফুস ও পেটে তীব্র ব্যথায় আক্রান্ত হন তিনি। নির্বাচনের মাত্র ১২ দিন আগে তার মৃত্যু হয়।

আশিয়া বি’র স্বামী মুনতাজিম কুরেশি জানান, হাসানপুর নগরের ১৭ নং ওয়ার্ডের সংরক্ষিত নারী আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন দাখিল করেছিল আশিয়া। নির্বাচনী প্রচারণা চলাকালে অসুস্থ হয়ে সে মারা যায়। তার মৃত্যুর বিষয়টি নির্বাচনী কর্মকর্তাদের অবহিত করা হয়েছিল। কিন্তু তখন আর ব্যালট থেকে তার নাম প্রত্যাহারের কোনো সুযোগ ছিল না।

uttar prodesh voteউত্তর প্রদেশে ভোট, ফাইল ছবি

এদিকে নির্বাচনের আগে মারা যাওয়ায় ভোটাররা আশিয়া বিকে ভোট দিয়ে শ্রদ্ধা জানাতে চান। ব্যালট পেপারে তার নাম রয়ে যাওয়ায় সমর্থকদের জন্য বিষয়টি আরও সহজ হয়ে যায়। নির্বাচনের ভোট গণনা শেষে দেখা যায়, আশিয়া বি প্রায় ৪৪ শতাংশ ভোট পেয়েছেন। ফলে তাকে মরণোত্তর বিজয়ী ঘোষণা করা হয়।

বিজনুরের বাসিন্দা মোহাম্মদ জাকির বলেন, আশিয়া সহজেই মানুষকে বন্ধু বানাতে পারতেন, কাছে টানতে পারতেন। তাই লোকজন তাকে সমর্থন দিতে অঙ্গীকার করেছিল। তার মৃত্যুর পরও লোকজন সে অঙ্গীকার ভাঙতে চায়নি। আর ভোটের ফলেও তা-ই দেখা গেছে।

বিজনুরের এক ভোটার আরিফ এই ভোটকে ‘তার প্রতি শ্রদ্ধা’ বলে অভিহিত করে বলেন, তিনি আর নেই। তবে মানুষের প্রতি বন্ধুত্বপূর্ণ মনোভাবের জন্য তিনি আমাদের মাঝে স্মরণীয় হয়ে থাকবেন।

আশিয়ার স্বামী মুনতাজিম কুরেশি বলেন, আশিয়া এর আগে কখনও নির্বাচনে অংশ নেয়নি। কিন্তু তার শান্ত ও নম্র আচরণ সকলের মন জয় করেছে। তাই তার মৃত্যুর পরও তাকে ভোট দিয়ে জয়ী করেছে।

বিজনুর জেলার কর্মকর্তা ভগবান শরণ বলেন, নির্বাচনী প্রক্রিয়া শুরু হয়ে গেলে, তা আর স্থগিত বা বন্ধ করা যায় না। ফলে তার নাম ব্যালটে রেখেই ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

হাসানপুর মহকুমা ম্যাজিস্ট্রেট অশোক কুমার বলেন, আশিয়া একজন স্বতন্ত্র প্রার্থী ছিলেন। মনোনয়ন পাওয়ার পরপরই তিনি মারা যান। এখানে প্রথম ধাপে ৪ মে ভোট অনুষ্ঠিত হয়েছিল। সেটা স্থগিত করা সম্ভব হয়নি। মানুষ তাকে ভোট দিয়েছে এবং সে বিজয়ী হয়েছে। তবে আমাদেরকে আইনি পদ্ধতি অনুসরণ করতে হবে। একই পদের জন্য আবারও ভোটগ্রহণ করা হবে।

Discover extraordinary stories from around the world with our exceptional news coverage. From uplifting human interest stories to groundbreaking scientific discoveries, we bring you the best of the best. Stay informed about the latest breakthroughs in technology, medicine, and beyond, and explore the world's most fascinating cultures and communities. Get inspired and informed with our exceptional news coverage.