আপনি পড়ছেন

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তার সাম্প্রতিক সময়ে বেশ আলোচনায়। এর অংশ হিসেবে বিভিন্ন দেশে সংবাদ উপস্থাপনা করতে দেখা গেছে এআই সংবাদপাঠকদের। এক্ষেত্রে সমানতালে এগিয়ে গেছে বাংলাদেশও। ১৯ জুলাই, বুধবার প্রথম বাংলা এআই সংবাদপাঠিকা হিসেবে ‘অপরাজিতা’ বেসরকারি টেলিভিশন চ্যানেল ‘চ্যানেল ২৪’-এর সন্ধ্যা ৭টার বুলেটিনে সংবাদ উপস্থাপন করে।

aporajitaঅপরাজিতা

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে বিভিন্ন সেক্টরের কর্মপরিবেশে অনেকটাই পরিবর্তন আনছে নিয়োগদাতা প্রতিষ্ঠানগুলো। বিশেষ করে চ্যাটজিপিটি আসার পর এ বিষয়ক আলোচনা আরও তুঙ্গে ওঠে। বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠান এই খাতে আরও উন্নতির রাস্তা খুঁজে নেয়। এতে যেমন সম্ভাবনার দুয়ার খুলেছে, তেমনি আশঙ্কার মেঘ ছড়িয়েছে অনেকখানি। বিশেষ করে এ কৃত্রিম মেধা ব্যবহার করে কোন কোন ক্ষেত্রে বিপ্লব আসবে, আর কোন কোন ক্ষেত্রে কর্মীরা ব্যাপকহারে কাজ হারাবে- এ আলোচনাটাই প্রাধান্য পাচ্ছে।

সম্প্রতি সংবাদ সঞ্চালনার ক্ষেত্রে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগানোর প্রবণতা বেশ দেখা যাচ্ছে। গত এপ্রিলে কুয়েতের কুয়েত নিউজ ‘ফেদা’ নামের এআই সংবাদপাঠিকা দিয়ে সংবাদ পাঠ করিয়ে সাড়া ফেলে দেয়।

lisa ai otvওড়িশা টেলিভিশনে (ওটিভি) খবর পাঠ করছে লিসা

একই পথে হাঁটে ভারতের বেসরকারি টেলিভিশন ওড়িশা টেলিভিশন লিমিটেড (ওটিভি)। লিসা নামের এক কৃত্রিম বুদ্ধিমত্তাকে দিয়ে সংবাদ পাঠ করালে ভারত-বাংলাদেশে বিষয়টি নিয়ে রীতিমতো হইচই পড়ে যায়। তবে ২০১৮ সালে চীনের সংবাদ সংস্থা সিনহুয়া বিশ্বের প্রথম এআই সংবাদ উপস্থাপক ব্যবহার করে সংবাদ প্রচার করে বলে সংবাদমাধ্যমে জানা গেছে।

এদিকে দেশের ইতিহাসে গতকাল বুধবার প্রথমবারের মতো বাংলা সংবাদ উপস্থাপন করে কৃত্রিম বুদ্ধিমত্তার সংবাদপাঠিকা। ঢাকাভিত্তিক বেসরকারি টেলিভিশন চ্যানেল ‘চ্যানেল ২৪’-এ সন্ধ্যা ৭টার বুলেটিনে সংবাদ পাঠ করে সে। কৃত্রিম বুদ্ধিমত্তার এই সংবাদপাঠিকার নামকরণ করা হয়েছে অপরাজিতা।