আপনি পড়ছেন

আগামী ২০২৪ সালে এসএসসি পরীক্ষায় অংশ নিতে শিক্ষার্থীদের ফরম ফিলআপ ৩০ অক্টোবর শুরু হবে এবং ৭ নভেম্বর পর্যন্ত চলবে। ফরম পূরণ হবে অনলাইনে। অবশ্য বিলম্ব ফি দিয়ে ৯ নভেম্বর থেকে ১৩ নভেম্বর পর্যন্ত ফরম পূরণ করার সুযোগ থাকবে। ফরম পূরণের ফি আগের বছরের মতোই ধার্য করা হয়েছে, বাড়ানো বা কমানো হয়নি।

ssc form fillupএসএসসির ফরম পূরণের তারিখ ঘোষণা শিক্ষা বোর্ডের

ঢাকা শিক্ষা বোর্ডের নির্দেশনা অনুযায়ী, সময়মতো ফরম পূরণের জন্য আগামী ২৬ অক্টোবরের মধ্যে বিদ্যালয়গুলোকে নির্বাচনী পরীক্ষা গ্রহণ ও ফল প্রকাশ করতে হবে।

বোর্ডের নির্দেশনায় বলা হয়, বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের ফরম পূরণে মোট ফি লাগবে ২১৪০ টাকা। এরমধ্যে বোর্ড ফি ১৬২৫ টাকা এবং কেন্দ্র ফি ৫১৫ টাকা। এছাড়া মানবিক ও ব্যবসায় শিক্ষার পরীক্ষার্থীদের লাগবে মোট ২০২০ টাকা। এরমধ্যে বোর্ড ফি ১৫৩৫ টাকা ও কেন্দ্র ফি ধরা হয়েছে ৪৮৫ টাকা।

প্রসঙ্গত, ২০২৩ সালেও এসএসসিতে ফরম পূরণের জন্য বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ২১৪০ টাকা, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের ২০২০ টাকা ফি দিতে হয়েছে।

নির্দেশনায় আরও বলা হয়েছে, ২০২৩ সালে এক থেকে চার বিষয়ে ফেল করা পরীক্ষার্থীরাও রেজিস্ট্রেশনের মেয়াদ থাকা সাপেক্ষে ২০২৪ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে। সে জন্য তাদের ২৯ অক্টোবরের মধ্যে শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান বরাবর একটি আবেদন করতে হবে।

পরীক্ষার্থীদের তথ্যসহ সম্ভাব্য তালিকা ২৯ অক্টোবর বোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। তালিকায় থাকা শিক্ষার্থীরা অনলাইনে ফরম পূরণ করতে পারবে।

এরপর পরীক্ষার্থীদের নির্ধারিত ফি সোনালী সেবা চালু আছে, সোনালী ব্যাংকের এমন শাখায় জমা দিতে হবে। এই ফি ৮ থেকে ১৪ নভেম্বর পর্যন্ত জমা দেওয়া যাবে।