পাকিস্তানের করাচির দরিদ্র এক জেলে বিরল প্রজাতির মাছ ধরে রাতারাতি কোটিপতি বনে গেছেন। গত সোমবার তিনি এবং তার সহকর্মীরা আরব সাগর থেকে এসব মাছ ধরেন।

pakistani fishermen become millionaires overnight by catching rare species of fishবিরল প্রজাতির মাছ, ছবি - সংগৃহীত

মাছগুলোর নাম ‘গোল্ডেন ফিশ’। স্থানীয়ভাবে এগুলো ‘সোয়া’ মাছ নামেও পরিচিত। এই মাছটি বিরল হওয়ায় এর দাম খুবই বেশি। এটি চিকিৎসার কাজে ব্যবহৃত হয় বলে এটির চাহিদাও বেশি।

শুক্রবার সকালে করাচি বন্দরে মাছগুলো নিলামে উঠলে সেগুলো ৭ কোটি পাকিস্তানি রুপিতে বিক্রি হয়। এটি পাকিস্তানে এক মাছ বিক্রির রেকর্ড।

মাছগুলো ধরা জেলে হাজি বেলোচ বলেন, “আমরা করাচির উপকূলে মাছ ধরছিলাম। হঠাৎ করেই জালে মাছগুলো উঠে আসে। এটি আমাদের জন্য এক অপ্রত্যাশিত সৌভাগ্য।”

তিনি আরও বলেন, “আমরা মাছগুলো বিক্রির টাকা সবাই মিলে ভাগ করে নেব। এই টাকা দিয়ে আমরা আমাদের জীবনটাকে বদলে দেব।”

মাছটির যার ওজন প্রায় ২০ থেকে ৪০ কেজি হয়ে থাকে এবং ১.৫ মিটার পর্যন্ত লম্বা হতে পারে। পূর্ব এশিয়ার দেশগুলোতে এই মাছের বেশি চাহিদা রয়েছে।

এছাড়া সোয়া মাছের সাংস্কৃতিক ও ঐতিহ্যগত গুরুত্বও রয়েছে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর

Discover extraordinary stories from around the world with our exceptional news coverage. From uplifting human interest stories to groundbreaking scientific discoveries, we bring you the best of the best. Stay informed about the latest breakthroughs in technology, medicine, and beyond, and explore the world's most fascinating cultures and communities. Get inspired and informed with our exceptional news coverage.