আপনি পড়ছেন

সারাদেশে ৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষা স্থগিত করা হয়েছে। আগামী ২৭ নভেম্বর থেকে এ পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। আজ শুক্রবার (২৪ নভেম্বর) বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

bcs pscছবি - সংগৃহীত

পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক আনন্দ কুমার বিশ্বাস জানান, রাজধানী ঢাকাসহ দেশের বিভাগীয় শহরগুলোতে আগামী ২৭ নভেম্বর থেকে ১১ ডিসেম্বর পর্যন্ত ৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। সেই মোতাবেক সময়সূচিও প্রকাশ করা হয়েছিল। তবে অনিবার্য কারণবশত পরীক্ষা স্থগিত ঘোষণা করা হয়েছে।

পিএসসির বিজ্ঞপ্তিতে বলা হয়, ৪৫তম বিসিএসের লিখিত (আবশ্যিক ও পদ-সংশ্লিষ্ট) পরীক্ষার নতুন তারিখ ও সময় পরবর্তীতে কমিশনের ওয়েবসাইটে জানানো হবে।

এবার ৪৫তম বিসিএসের মাধ্যমে ক্যাডারে ২ হাজার ৩০৯ জন এবং নন-ক্যাডারে ১ হাজার ২২ জনকে নিয়োগ দেওয়া হবে। এরইমধ্যে প্রিলি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন ১২ হাজার ৭৮৯ প্রার্থী। আগামী ২৭ নভেম্বর (সোমবার) থেকে লিখিত পরীক্ষা শুরুর সূচি প্রকাশ করেছিল পিএসসি।

তবে আসন্ন জাতীয় সংসদ নির্বাচন ঘিরে বিরোধী রাজনৈতিক দলগুলোর দফায় দফায় হরতাল-অবরোধের কারণে লিখিত পরীক্ষা নিয়ে অনিশ্চয়তার মধ্যে পড়েছিলেন পরীক্ষার্থীরা। হরতাল-অবরোধের কারণে প্রায় ১৩ হাজার পরীক্ষার্থীর বেশিরভাগই দেশের আট বিভাগীয় শহরের পরীক্ষাকেন্দ্রে নিরাপদে পৌঁছানো নিয়ে উদ্বিগ্ন ছিলেন।

তাই চলমান হরতাল-অবরোধের কারণে পরীক্ষা স্থগিত চেয়ে পাবলিক সার্ভিস কমিশন ও প্রধান নির্বাচন কমিশনারের কাছে আবেদন করেছিলেন পরীক্ষার্থীদের একাংশ।

বিষয়টি নিয়ে যোগাযোগ করা হলে পিএসসির নাম প্রকাশে অনিচ্ছুক এক সদস্য জানিয়েছিলেন, পরীক্ষার্থীদের আবেদনের পরিপ্রেক্ষিতে বুধবার পিএসসির একটি জরুরি সভা হয়েছে। তবে ওই সভায় সময়সূচি মতোই পরীক্ষা নেওয়া হবে বলে সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত হয়।

তবে ওই বৈঠকের দুইদিনের মাথায় শুক্রবার সিদ্ধান্ত পরিবর্তন করে বিসিএসের লিখিত পরীক্ষা পেছানোর ঘোষণা দিল পিএসসি।