আপনি পড়ছেন

করোনা মহামারির পর এবারই পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে এইচএসসি পরীক্ষা দিয়েছেন শিক্ষার্থীরা। আজ রোববার (২৬ নভেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফল হস্তান্তর করা হয়েছে।

handover of hsc results to the prime ministerছবি - সংগৃহীত

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যান গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। সেখানে আনুষ্ঠানিকভাবে ফলাফলের সারসংক্ষেপ তুলে দেন তারা।

ফল প্রকাশের অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বেলা ২টার দিকে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করবেন।

চলতি বছর আটটি সাধারণ শিক্ষা বোর্ডে এইচএসসি পরীক্ষা শুরু হয় ১৭ অগাস্ট, শেষ হয় ২৫ সেপ্টেম্বর। প্রাকৃতিক দুর্যোগের কারণে চট্টগ্রাম শিক্ষা বোর্ড, মাদ্রাসা শিক্ষা বোর্ড ও কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষা ১০ দিন পিছিয়ে ২৭ অগাস্ট শুরু হয়।

এ বছর এইচএসসি ও সমমান পরীক্ষায় ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। এর মধ্যে ছাত্র ৬ লাখ ৮৮ হাজার ৮৮৭ জন এবং ছাত্রী ৬ লাখ ৭০ হাজার ৪৫৫ জন।

যেভাবে এইচএসসি পরীক্ষার ফলাফল জানা যাবে

অনলাইন-শিক্ষাপ্রতিষ্ঠানের পাশাপাশি এসএমএসের মাধ্যমেও ফলাফল জানা যাবে। এক্ষেত্রে HSC <space> বোর্ডের নামের প্রথম তিন অক্ষর <space> Rol<space> Year লিখে ১৬২২২ নম্বরে একটি এসএমএস পাঠাতে হবে। ফিরতি বার্তায় ফলাফল পাওয়া যাবে।

মাদ্রসার শিক্ষার্থীদের ক্ষেত্রে ফলাফল পেতে, শিক্ষার্থীদের ALIM <space> MAD <space> রোল নম্বর <space> 2023 লিখে 16222 নম্বরে একটি এসএমএস পাঠাতে হবে।

কারিগরি বোর্ডের শিক্ষার্থীদের এইচএসসি <space> Tec <space> রোল নম্বর <space> 2023 টাইপ করতে হবে এবং 16222 নম্বরে পাঠাতে হবে।

শিক্ষাপ্রতিষ্ঠা তাদের প্রতিষ্ঠানের EIIN নম্বর ব্যবহার করে শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকে ফলাফল ডাউনলোড করতে পারবে।