বিশ্বে এই প্রথমবার আটলান্টিকের আকাশ পাড়ি দিল শতভাগ সবুজ জ্বালানির ফ্লাইট। মঙ্গলবার ভোরে যুক্তরাজ্যের হিথ্রো বিমানবন্দর থেকে বিকল্প জ্বালানি (গ্রিন ফুয়েল) ব্যবহারকারী বিমানটি নিউইয়র্কের জেকেএফ বিমানবন্দরের উদ্দেশ্যে উড়াল দেয়। খবর বিবিসির।

virgin atlantic planeহিথ্রো থেকে উড্ডয়নের আগে সবুজ জ্বালানি নিচ্ছে ভার্জিন আটলান্টিকের বোয়িং

শতভাগ সবুজ জ্বালানির ফ্লাইট চালুর ইতিহাস গড়ল যুক্তরাজ্যের ভার্জিন আটলান্টিক এয়ারলাইন্স।

সবুজ জ্বালানি হিসেবে ব্যবহার করা হয়েছে শুকরের চর্বি ও ভুট্টার মতো ফসলের অবশিষ্টাংশ থেকে তৈরি বিশেষ জেট ফুয়েল। যাকে বলা হচ্ছে সাস্টেইনেবল এভিয়েশন ফুয়েল বা এসএএফ।

ভার্জিন আটলান্টিকের ৭৮৭ বোয়িং ফ্লাইটটি ৫০ টন এসএএফ জ্বালানি নিয়ে উড়াল দিয়েছে। এই জ্বালানি যুক্তরাষ্ট্রে উৎপাদন করা হয়েছে। ইঞ্জিন প্রস্তুতকারক রোলস-রয়েস এবং এনার্জি জায়ান্ট বিপি সহ বেশ কয়েকটি সংস্থা এই প্রকল্পে জড়িত।

এভিয়েশনখাতে কার্বন নিঃসরণ কমাতে সবুজ জ্বালানির ধারণা বাস্তবে সম্ভব, বিষয়টি প্রমাণ করতেই যুক্তরাজ্য সরকারের আর্থিক সহায়তায় ফ্লাইট চালু করল ভার্জিন আটলান্টিক।

আকাশপথে কার্বন নিঃসরণ একেবারেই শূণ্যে নামিয়ে আনা প্রযুক্তিগতভাবে এখন পর্যন্ত সম্ভব নয়। এসএএফ ব্যবহারকারী বিমানও কার্বন নিঃসরণ ঘটাবে।

তবে খাত সংশ্লিষ্টরা বলছেন, এই জ্বালানির ‘উৎপাদনচক্রীয় নিঃসরণ’ ৭০ শতাংশ পর্যন্ত কমানো যেতে পারে।

যুক্তরাজ্যের পরিবহন মন্ত্রী মার্ক হার্পার বলেন, এসএএফ জ্বালানি ব্যবহার করার মানে হল উৎপাদনচক্রে আমরা প্রচলিত জ্বালানির তুলনায় প্রায় ৭০ শতাংশ কম কার্বন নির্গমন করি, এটি সত্যিই একটি বড় পদক্ষেপ।

তবে হার্পার স্বীকার করেন, এসএএফ জ্বালানি ব্যবহার করাই একমাত্র সমাধান নয়। পরিবেশ সুরক্ষা নিশ্চিতে অন্যান্য প্রযুক্তিগুলোর পাশাপাশি এটি একটি গুরুত্বপূর্ণ অগ্রগতি।

বর্তমানে অনেক ফ্লাইটে সামান্য পরিমাণে এসএএফ ব্যবহার করা হয়, সেটি প্রচলিত জেট ফুয়েলের সঙ্গে মিশিয়ে নেওয় হয়।

বর্তমানে বিমানগুলোর ৫০ শতাংশ পর্যন্ত এসএএফ মিশ্রনের অনুমোদন রয়েছে। সেক্ষেত্রে ভার্জিন আটলান্টিকের বোয়িংটি শতভাগ সবুজ জ্বালানি ব্যবহার করলো।

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.