আপনি পড়ছেন

২০২৩-২৪ শিক্ষাবর্ষে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা একক পদ্ধতিতে নেওয়ার উদ্যোগ নেওয়া হলেও শেষ পর্যন্ত তা বাতিল হয়ে গেছে। এবারও আগের মতো গুচ্ছভিত্তিতে ভর্তি পরীক্ষা হবে।

public university bangladeshছবি - সংগৃহীত

গত বছরের অক্টোবর মাসে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) একক ভর্তি পরীক্ষার অধ্যাদেশের খসড়া শিক্ষা মন্ত্রণালয়ে পাঠিয়েছিল। কিন্তু সেই অধ্যাদেশ এখনও চূড়ান্ত হয়নি। ফলে আসন্ন শিক্ষাবর্ষে একক ভর্তি পরীক্ষা আয়োজনের কোনো সম্ভাবনা নেই।

ইউজিসির চেয়ারম্যানের রুটিন দায়িত্বে থাকা সদস্য অধ্যাপক মুহাম্মদ আলমগীর বলেন, ‘রাষ্ট্রপতির অভিপ্রায় অনুসারে আমরা সব বিশ্ববিদ্যালয়কে একক আওতাভুক্ত করে একটি ভর্তি পরীক্ষা গ্রহণের উদ্যোগ নিয়েছিলাম। কিন্তু অনিবার্যকারণে তা বাতিল হয়ে গেছে।’

তিনি বলেন, আগামী শিক্ষাবর্ষেও গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়সহ গুচ্ছ ভর্তি পরীক্ষার বাইরের বিশ্ববিদ্যালয়গুলোকেও এ বছর গুচ্ছভুক্ত হওয়ার আহ্বান জানান তিনি।

একক ভর্তি পরীক্ষা বাতিলের কারণ হিসেবে ইউজিসির কর্মকর্তারা বলছেন, আসন্ন শিক্ষাবর্ষ থেকে একক ভর্তি পরীক্ষা আয়োজন করতে হলে অধ্যাদেশ জারি করে একটি কর্তৃপক্ষ গঠন করতে হতো। কিন্তু নির্বাচনকালে এখন জাতীয় সংসদের অধিবেশন নেই। তাই অধ্যাদেশ জারি করা সম্ভব হয়নি। এছাড়াও, শিক্ষা মন্ত্রণালয়ের নীতিনির্ধারকদের কেউ কেউ চান আসন্ন শিক্ষাবর্ষে নতুন এ পদ্ধতি চালু না হোক।