আপনি পড়ছেন

দেশের মিডিয়া তালিকাভুক্ত পত্রিকাসমূহের মধ্যে সর্বাধিক প্রচারিত পত্রিকা হচ্ছে বাংলাদেশ প্রতিদিন। রবিবার জাতীয় সংসদে ক্ষমতাসীন আওয়ামী লীগের সদস্য এম এ মালেকের এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু’র পক্ষে সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নুর এ তথ্য জানান।

নূর জানান, বাংলাদেশে বর্তমানে মোট ১৯৬৭টি পত্রিকা রয়েছে। তবে তথ্য মন্ত্রণালয়াধীন চলচ্চিত্র ও প্রকাশনা অধিদফতরের মিডিয়া তালিকাভুক্ত হওয়া পত্রিকার সংখ্যা ৫০৪টি।

এছাড়া তিনি জানান, বর্তমানে বাংলাদেশে সর্বাধিক প্রকাশিত পত্রিকার মধ্যে সবচেয়ে এগিয়ে আছে বাংলাদেশ প্রতিদিন। এর পরেই আছে প্রথম আলো। তৃতীয় অবস্থানে রয়েছে কালের কণ্ঠ। এরপরে ধারাবাহিকভাবে রয়েছে আমাদের সময়, যুগান্তর, ইত্তেফাক, জনকণ্ঠ, সমকাল, মানবকণ্ঠ ও আলোকিত বাংলাদেশ।

এই তালিকা প্রত্যেকটি পত্রিকার প্রচার সংখ্যা হিসাব করে তৈরি করা হয়েছে বলে জানান তিনি।

আওয়ামী লীগের সদস্য ইসরাফিল আলমের অপর এক প্রশ্নের জবাবে তিনি জানান, আওয়ামী লীগ সরকার বেসরকারি খাতে ৩১টি স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল, ২৪টি এফএম বেতার কেন্দ্র এবং ৩২টি কমিউনিটি রেডিওর অনুমোদন দিয়েছে।

ফলে পুর্বের অনুমোদনকৃত চ্যানেলসহ বর্তমানে বাংলাদেশে স্যাটেলাইট টেলিভিশনের সংখ্যা ৪১টি এবং এফএম বেতার কেন্দ্রের সংখ্যা ২৮টি। আর ৩২টি কমিউনিটি রেডিওর অনুমোদনই এই সরকারের আমলে দেয়া হয়েছে।