আপনি পড়ছেন

বিভিন্ন ধরনের শ্রুতিকটু ও নেতিবাচক নাম থাকা ১১টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তন করেছে সরকার। সোমবার (১ জানুয়ারি) এক প্রজ্ঞাপনের মাধ্যমে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় চুয়াডাঙ্গা ও নরসিংদীর এসব বিদ্যালয়ের নাম পরিবর্তনের কথা জানায়।

primari schoolকুকুরমারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম পাল্টে দেওয়া হয়েছে

প্রজ্ঞাপনে বলা হয়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নামকরণ ও বিদ্যমান নাম পরিবর্তন নীতিমালা অনুযায়ী শ্রুতিকটু, নেতিবাচক এবং শিশু ও জনমনে বিরূপ প্রভাব ফেলে- এমন কয়েকটি বিদ্যালয়ের নাম পরিবর্তন করা হয়েছে। পাল্টে দেওয়া ১১টি বিদ্যালয়ের মধ্যে নয়টি চুয়াডাঙ্গায় এবং দুটি নরসিংদী জেলা অবস্থিত।

সোমবারের প্রজ্ঞাপন অনুযায়ী, চুয়াডাঙ্গার আলমডাঙ্গা উপজেলার ‘বটিয়াপাড়া শিয়ালমারী এজি বালিকা বিদ্যালয়ের’ নাম পাল্টে আব্দুল গণি সরকারি প্রাথমিক বিদ্যালয়, একই উপজেলার ‘কুমারী বালিকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের’ নাম পাল্টে দক্ষিণপাড়া প্রতিভা বিকাশ সরকারি প্রাথমিক বিদ্যালয়, ‘ভোদুয়া সরকারি প্রাথমিক বালিকা বিদ্যালয়ের’ নাম পাল্টে ভোদুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, ‘বড়বোয়ালিয়া বালিকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের’ নাম বড়বোয়ালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, ‘ভোগাইল বালিকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের’ নাম ভোগাইল সরকারি প্রাথমিক বিদ্যালয়, ‘হারদী বালিকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের’ নাম হারদী সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং ‘মরহুম ডা. মোকছেদ আলী মুন্সীগঞ্জ পশুরহাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের’ নাম পরিবর্তন করে ডা. মোকছেদ আলী সরকারি প্রাথমিক বিদ্যালয় করা হয়েছে।

একই জেলার জীবননগর উপজেলার ‘জীবননগর থানা বালিকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের’ নাম পরিবর্তন করে জীবননগর সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং ‘আন্দুলবাড়ীয়া বালিকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের’ নাম পাল্টে আন্দুলবাড়ীয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় করা হয়েছে।

primary ministry 1প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়

অন্যদিকে নরসিংদীর বেলাব উপজেলার ‘কুকুরমারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের’ নাম পাল্টে রাখা হয়েছে শান্তিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়; আর রায়পুরা উপজেলার ‘আদিয়াবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের’ নাম পরিবর্তন করে ড. মনিরুজ্জামান সরকারি প্রাথমিক বিদ্যালয় করা হয়েছে।

উল্লেখ্য, এর আগেও শ্রুতিকটু নাম থাকা বেশ কিছু সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তন করেছিল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।