আপনি পড়ছেন

চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হবে আগামী ১৫ ফেব্রুয়ারি। এবার পরীক্ষায় সারাদেশে ১১টি শিক্ষা বোর্ডের অধীনে ২০ লাখ ২৪ হাজার ১৯২ শিক্ষার্থী অংশ নেবে। তুলনামূলক চিত্রে দেখা যাচ্ছে, গতবারের চেয়ে এবার পরীক্ষার্থী কমেছে প্রায় ৪৮ হাজার।

ssc exam 2022আগের বছরের তুলনায় এবার এসএসসিতে পরীক্ষার্থী কমেছে

আন্ত:শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, চলতি বছর সারাদেশে সাধারন ৯টি শিক্ষা বোর্ড, মাদরাসা ও কারিগরিসহ ১১টি শিক্ষা বোর্ডের অধীনে ২৯ হাজার ৭৩৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের ২০ লাখ ২৪ হাজার ১৯২ পরীক্ষার্থী অংশগ্রহণ করবে।

তথ্য অনুযায়ী, গত বছর অর্থাৎ ২০২৩ সালে পরীক্ষা দিয়েছিল ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন। সে হিসাবে এবার পরীক্ষার্থী কমেছে ৪৭ হাজার ৯৭১ জন। এর মধ্যে ছাত্র কমেছে ২৮ হাজার ৩১৯ জন এবং ছাত্রী কমেছে ১৯ হাজার ৬৫২ জন।

শুধু পরীক্ষার্থীই নয়, এবার পরীক্ষা কেন্দ্র ও শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যাও কমেছে। গত বছরের তুলনায় এবার পরীক্ষা কেন্দ্র কমেছে ১৮০টি এবং শিক্ষাপ্রতিষ্ঠান কমেছে ৬৩টি।

এসএসসি ও সমমান পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্নের লক্ষ্যে জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে গত রবিবার। সভায় সিদ্ধান্ত গৃহীত হয়েছে, সুষ্ঠু, সুন্দর ও প্রশ্ন ফাঁসমুক্ত পরিবেশে পরীক্ষা সম্পন্নের লক্ষ্যে আগামী ১৩ ফেব্রুয়ারি থেকে ১২ মার্চ পর্যন্ত সারাদেশে সব কোচিং সেন্টার বন্ধ থাকবে।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রশ্নপত্র ফাঁস বা এ সংক্রান্ত গুজব কিংবা এমন ধরনের কাজে কোনো তৎপরতার বিষয়ে আইনশৃঙ্খলা বাহিনী এবং সংশ্লিষ্ট বিভাগ নজরদারি জোরদার করবে। জড়িত ব্যক্তির বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণ করবে।

দেশের সাধারন ৯টি শিক্ষা বোর্ডে তত্ত্বীয় পরীক্ষা ১৫ ফেব্রুয়ারি থেকে ১২ মার্চ এবং ব্যবহারিক পরীক্ষা ১৩ মার্চ শুরু হয়ে ২০ মার্চ শেষ হবে।

মাদরাসা শিক্ষা বোর্ডের তত্ত্বীয় পরীক্ষা ১৫ ফেব্রুয়ারি শুরু হয়ে ১৪ মার্চ পর্যন্ত চলবে এবং ব্যবহারিক পরীক্ষা ১৬ মার্চ শুরু হয়ে ২১ মার্চ শেষ হবে।

কারিগরি শিক্ষা বোর্ডের তত্ত্বীয় পরীক্ষা ১৫ ফেব্রুয়ারি শুরু হয়ে চলবে ১২ মার্চ পর্যন্ত। আর ব্যবহারিক পরীক্ষা ১৩ মার্চ শুরু হয়ে শেষ হবে ২১ মার্চ| পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফল প্রকাশের রীতি চালু রয়েছে।