আপনি পড়ছেন

রমজানের প্রথম দশ দিন সারাদেশের সরকারি প্রাথমিক বিদ্যালয় খোলা থাকবে। রমজান উপলক্ষে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর নতুন সময়সূচি নির্ধারণ করেছে। সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস চলবে।

scholarship suspended primaryছবি - সংগৃহীত

অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) শাহ রেজওয়ান হায়াত স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই সময়সূচির বিষয়টি নিশ্চিত করা হয়েছে। দুপুর ১টা থেকে ১:৩০টা পর্যন্ত অর্ধ ঘণ্টার বিরতি থাকবে।

বছরের শুরুতে প্রাথমিক, মাধ্যমিক বিদ্যালয় ও কলেজগুলোর জন্য রমজান মাসে ৩০ দিনের ছুটির তালিকা প্রকাশ করা হয়েছিল। গত ৮ ফেব্রুয়ারি শিক্ষা মন্ত্রণালয় সিদ্ধান্ত পরিবর্তন করে জানায় যে, রমজানের প্রথম ১৫ দিন মাধ্যমিক বিদ্যালয়গুলো খোলা থাকবে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় একই সিদ্ধান্ত নেয়। তবে কর্তৃপক্ষ ঠিক করে প্রাথমিক বিদ্যালয়গুলো রমজানের প্রথম দশ দিন খোলা থাকবে।

রমজানের প্রথমার্ধে মাদ্রাসাগুলোও খোলা থাকবে। মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর গত ১১ই ফেব্রুয়ারি এর বার্ষিক ছুটির তালিকা প্রকাশ করে। প্রথমে সিদ্ধান্ত অনুযায়ী ৭ই মার্চ থেকে মাদ্রাসাগুলো পুরো রমজান মাস বন্ধ থাকার কথা ছিল, কিন্তু নতুন সিদ্ধান্তে নিশ্চিত করা হয়েছে যে ২১শে মার্চ পর্যন্ত মাদ্রাসাগুলো খোলা থাকবে।

এছাড়াও রমজান মাসে দেশের সকল তফসিলি ব্যাংকগুলোর কার্যক্রমের সময়সূচি নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক (বিবি)। সকাল ৯:৩০ টা থেকে বিকাল ২:৩০ টা পর্যন্ত ব্যাংকিং লেনদেন করা যাবে।

রমজান মাসে সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের কার্যালয়গুলো সকাল ৯টা থেকে বিকাল ৩:৩০ পর্যন্ত চলবে।