আপনি পড়ছেন

পবিত্র রমজানে এবার আগামী ২৫ মার্চ থেকে কলেজ বন্ধ থাকবে। অর্থাৎ, রোজার মধ্যেও কিছুদিন চলবে কলেজগুলোর ক্লাস-পরীক্ষা। শিক্ষা অধিদপ্তরের সংশোধিত ছুটির তালিকায় এ তথ্য জানানো হয়েছে। আগামী ১২ মার্চ এবার রোজা শুরু হতে পারে।

collegeরোজার মধ্যেও কিছুদিন চলবে কলেজগুলোর ক্লাস-পরীক্ষা

সংশোধিত নতুন ছুটির তালিকায় শিক্ষা অধিদপ্তর জানিয়েছে, কলেজ বা উচ্চমাধ্যমিক বিদ্যালয়ে আগামী ১০ মার্চ থেকে ২৪ মার্চ পর্যন্ত ক্লাস-পরীক্ষা চলবে। আগামী ২৫ মার্চ থেকে কলেজ বন্ধ থাকবে।

কলেজের মতো এবার প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়, এমনকি মাদরাসাও রমজান মাসে নির্দিষ্ট দিন পর্যন্ত খোলা থাকছে।

ক্যালেন্ডার বছরের শুরুতে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় এবং কলেজের জন্য রমজান মাসে ৩০ দিন নির্ধারণ করে বার্ষিক ছুটির তালিকা দেওয়া হয়।

তবে শিক্ষা মন্ত্রণালয় গত ৮ ফেব্রুয়ারি সিদ্ধান্ত পরিবর্তন করে জানায়, মাধ্যমিক বিদ্যালয়গুলো রমজানের প্রথম ১৫ দিন খোলা থাকবে।

পরে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ও একই সিদ্ধান্ত নেয়। তবে প্রাথমিক বিদ্যালয়গুলো রোজার প্রথম ১০দিন খোলা রাখার সিদ্ধান্ত হয়েছে।

সিদ্ধান্ত অনুযায়ী, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে রোজার প্রথম ১০ দিন সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত ক্লাস চলবে। জোহরের নামাজের জন্য দুপুর সোয়া একটা থেকে দেড়টা পর্যন্ত ১৫ মিনিটের বিরতি থাকবে।

একইভাবে মাদরাসার জন্যও ছুটির তালিকা সংশোধন করা হয়েছে। সরকারি সিদ্ধান্ত অনুযায়ী, ২১ মার্চ পর্যন্ত মাদরাসাগুলোতে ক্লাস-পরীক্ষা চলবে। এতে এবার ৭ মার্চ থেকে ১৫ দিন ছুটি বাদ পড়েছে মাদরাসায়। আগের বছরগুলোতে রমজানে পুরো মাসজুড়েই বন্ধ ছিল মাদরাসা।