আপনি পড়ছেন

পবিত্র রমজান মাসে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় বন্ধ রাখার হাইকোর্টের আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগের চেম্বার বিচারপতি। একই সঙ্গে এ বিষয়ে শুনানির জন্য আগামী মঙ্গলবার (১২ মার্চ) দিন ধার্য করেছেন আদালত।

school of bangladeshছবি - সংগৃহীত

চেম্বার বিচারপতি এম এনায়েতুর রহিম সোমবার (১১ মার্চ) রাষ্ট্রপক্ষের আবেদনের শুনানি নিয়ে এই আদেশ দেন। রাষ্ট্রপক্ষের হয়ে শুনানিতে ছিলেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন।

এর আগে গত রোববার (১০ মার্চ) রমজান মাসে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় খোলা রাখার সিদ্ধান্ত স্থগিত করেছিল হাইকোর্ট। একজন শিক্ষার্থীর অভিভাবকের করা রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি কেএম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

গত ৮ ফেব্রুয়ারি শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটির তালিকা আংশিক সংশোধন করে ও শিক্ষা ক্যালেন্ডারে পরিবর্তন এনে মাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠান রমজানে ১৫ দিন খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মোহাম্মাদ আবুল খায়েরের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

অপর এক বিজ্ঞপ্তিতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় জানায়, রমজান মাসে প্রাথমিক বিদ্যালয়ের ক্লাস ১০ দিন চলমান থাকবে।

শিক্ষা মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তির বিরুদ্ধে গত ২৫ ফেব্রুয়ারি একজন শিক্ষার্থীর অভিভাবক অ্যাডভোকেট ইলিয়াস আলী মন্ডল হাইকোর্টে একটি রিট আবেদন করেন। রিটে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব, শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়।

আপিল বিভাগের চেম্বার বিচারপতির আদেশের ফলে রমজান মাসে স্কুল বন্ধের বিষয়টি আপাতত বহাল থাকল। আগামী মঙ্গলবার আপিল বিভাগে শুনানির পর চূড়ান্ত সিদ্ধান্ত আসবে বলে আশা করা হচ্ছে।