আপনি পড়ছেন

রমজান মাসে স্কুল খোলা রাখার সরকারি সিদ্ধান্ত স্থগিত করেছিল হাইকোর্ট। রাষ্ট্রপক্ষ হাইকোর্টের ওই আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন জানায়। আপিলের শুনানি মঙ্গলবার আপিল বিভাগের ফুলবেঞ্চে অনুষ্ঠিত হবে।

school of bangladeshছবি - সংগৃহীত

এর জেরে মঙ্গলবার স্কুল বন্ধ থাকবে বলে রিট আবেদনকারীর আইনজীবী মনে করছেন। অপরদিকে অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন জানিয়েছেন, মঙ্গলবারের শুনানির পর বিষয়টি নিয়ে কথা বলা যাবে।

এমতাবস্থায় ঢাকার বিভিন্ন বিদ্যালয় শুধুমাত্র মঙ্গলবারের জন্য ছুটি ঘোষণা করেছে। শিক্ষা অধিদপ্তর থেকে নির্দেশনা পেলে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে বলে জানিয়েছে শিক্ষা প্রতিষ্ঠানগুলো।

এর আগে, গত ৮ ফেব্রুয়ারি শিক্ষা অধিদপ্তর সরকারি ও বেসরকারি মাধ্যমিক ও নিম্নমাধ্যমিক বিদ্যালয়গুলোকে ১১ থেকে ২৫ মার্চ পর্যন্ত ১৫ দিন শিক্ষা কার্যক্রম চালু রাখার নির্দেশ দেয়। পাশাপাশি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় রমজানের প্রথম ১০ দিন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পাঠদান কার্যক্রম অব্যাহত রাখার নির্দেশ দেয়।

এর বিরুদ্ধে দায়ের করা একটি রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে রোববার হাইকোর্ট প্রাথমিক বিদ্যালয় ১০ দিন এবং নিম্নমাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয় ১৫ দিন খোলা রাখার সরকারি সিদ্ধান্ত স্থগিত করে। বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের বেঞ্চ রুলসহ এই আদেশ দেয়।

পরে হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে আবেদন করে। সোমবার এটি শুনানির জন্য ওঠে। কিন্তু আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম এনায়েতুর রহিম মঙ্গলবার আপিল বিভাগের ফুল বেঞ্চে আবেদনটির শুনানির দিন ধার্য করেন।

এরই পরিপ্রেক্ষিতে বিভিন্ন বিদ্যালয় মঙ্গলবারের জন্য ছুটি ঘোষণা করেছে। ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ কর্তৃপক্ষ জানিয়েছে, মঙ্গলবার তাদের 'স্কুল সেকশন'-এ শিক্ষা কার্যক্রম বন্ধ থাকবে। শিক্ষা অধিদপ্তরের নির্দেশনা পাওয়ার পর পরবর্তী সিদ্ধান্ত জানানো হবে।

ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজ অভিভাবকদের জানিয়েছে, তৃতীয় থেকে দশম শ্রেণি পর্যন্ত মঙ্গলবার শিক্ষা কার্যক্রম বন্ধ থাকবে। তবে কলেজ শাখা খোলা থাকবে। মঙ্গলবার আদালতের আদেশের পর বিস্তারিত বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হবে বলেও তারা জানিয়েছে।

শিক্ষা অধিদপ্তরের একটি উচ্চপদস্থ সূত্র জানিয়েছে, হাইকোর্টের আদেশ কার্যকর থাকায় মঙ্গলবার স্কুল খোলার জন্য তারা কোনো নির্দেশনা দেবে না।