আপনি পড়ছেন

তীব্র তাপপ্রবাহের মধ্যেই আগামী ২৮ এপ্রিল থেকে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। তবে, তীব্র গরমের কারণে শিক্ষার্থীদের ক্লাসের বাইরের সকল কার্যক্রম বন্ধ রাখতে হবে। এছাড়াও, আগামী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিয়মিত সকালের সমাবেশও স্থগিত থাকবে বলে জানা গেছে।

logo ministry of educationশিক্ষা মন্ত্রণালয়ের লোগো

এদিকে তাপপ্রবাহের কারণে ‘হিট অ্যালার্ট’ বা সতর্কবার্তার মেয়াদ আরও তিনদিন বাড়িয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। আজ বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকালে নতুন সতর্কবার্তা জারি করা হয়।

তবে শিক্ষা মন্ত্রণালয়ের দাবি, দেশের সকল অঞ্চলে তাপপ্রবাহের তীব্রতা সমান নয়। এছাড়াও, বর্তমান তাপমাত্রা আগের রেকর্ডগুলোর তুলনায় সর্বোচ্চ নয়।

এদিকে, তাপপ্রবাহ থেকে শিক্ষার্থীদের রক্ষা করার জন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে কিছু নির্দেশিকাও জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। নির্দেশিকায় বলা হয়েছে, স্কুলগুলোতে পর্যাপ্ত পরিমাণে পানি সরবরাহ নিশ্চিত করতে হবে। এছাড়াও, গরমের হাত থেকে শিক্ষার্থীদের রক্ষা করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, আগামী ৪ মে থেকে শনিবারে (সাপ্তাহিক ছুটির দিনে) একাডেমিক কার্যক্রম চালানোর পরিকল্পনা রয়েছে মন্ত্রণালয়ের। এই ব্যবস্থা কার্যকর হতে পারে আগামী নির্দেশনা না দেওয়া পর্যন্ত।

উল্লেখ্য, গত ২০ এপ্রিল তাপপ্রবাহের কারণে ২৮ এপ্রিল পর্যন্ত সারাদেশের সকল স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। ঈদুল ফিতরসহ অন্যান্য ছুটি শেষে ২১ এপ্রিল থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কথা ছিল।