আপনি পড়ছেন

দেশের সাধারণ ও বিজ্ঞান-প্রযুক্তি মিলিয়ে ২৪ বিশ্ববিদ্যালয়ে (জিএসটি) গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে আজ শনিবার। উচ্চশিক্ষার স্বপ্নপূরণে এদিন ‘এ’ ইউনিটের (বিজ্ঞান) পরীক্ষায় বসতে যাচ্ছেন পৌনে দুই লাখ পরীক্ষার্থী।

gstদেশের সাধারণ ও বিজ্ঞান-প্রযুক্তি মিলিয়ে ২৪ বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু আজ

সমন্বিত বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটি জানিয়েছে, দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত এক ঘণ্টার এ পরীক্ষা হচ্ছে। একই দিন আর্কিটেকচার ব্যবহারিক (ড্রয়িং) পরীক্ষা বিকাল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত গ্রহণ করা হবে।

ভর্তি কমিটির তথ্য অনুযায়ী, আগামী ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তির জন্য ‘এ’ ইউনিটে আবেদন করেছেন ১ লাখ ৭০ হাজার ৫৯৯ শিক্ষার্থী। ‘বি’ ইউনিটে ৯৪ হাজার ৬৩১ জন এবং ‘সি’ ইউনিটে আবেদন করেছেন ৪০ হাজার ১১৬ জন।

‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষার সমন্বয়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক শাহজাহান বলেন, আমাদের সবধরনের প্রস্তুতি সম্পন্ন। এ ইউনিটে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অধীনে বিশ্ববিদ্যালয় কেন্দ্রসহ আরো পাঁচটি উপকেন্দ্রে আজ পরীক্ষা হবে।

পরীক্ষা চলাকালে যেকোনো বিশৃঙ্খলা এড়াতে ও পরীক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে কেন্দ্রে কেন্দ্রে নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ আইনশৃঙ্খলা রক্ষাবাহিনী নিয়োজিত থাকবে জানান ডিন অধ্যাপক শাহজাহান।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম বলেন, দেশে চলমান তীব্র তাপপ্রবাহের বিষয়টি বিবেচনা করে আমরা পরীক্ষার্থী ও সঙ্গে আসা অভিভাবকদের জন্য জগন্নাথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের পক্ষ থেকে বাহাদুর শাহ পার্কে চেয়ার দিয়ে বসার ব্যবস্হা করেছি, সুপেয় পানির ট্যাংক ও প্রয়োজনে জরুরি চিকিৎসার ব্যবস্থাও রেখেছি।

ভর্তি সমন্বয় কমিটি সূত্র জানিয়েছে, আগামী ৩ মে শুক্রবার ‘বি’ ইউনিটে মানবিকের ভর্তি পরীক্ষা এবং ‘সি’ ইউনিটে বাণিজ্য বিভাগের ভর্তি পরীক্ষা হবে ১০ মে (শুক্রবার)। এ দুটি পরীক্ষা হবে বেলা ১১টা-১২টা পর্যন্ত। 

গুচ্ছ ভর্তি পরীক্ষার আসন বিন্যাসসহ অন্যান্য তথ্য পাওয়া যাবে https://gstadmission.ac.bd এই ওয়েবসাইটে ।