আপনি পড়ছেন

বাংলাদেশে ফেসবুকের ফ্যাক্ট চেক পার্টনার বুম বাংলাদেশ গত বছর অর্থাৎ, ২০২৩ সালে দেশের গণমাধ্যমে ৪৪টি ভুয়া ও বিভ্রান্তিকর খবর চিহ্নিত করেছে। যা তার আগের বছরের তুলনায় তিনগুণ বেশি। এবারও ভুয়া খবর প্রচারের ক্ষেত্রে শীর্ষে রয়েছে বেসরকারি সম্প্রচার মাধ্যম 'সময় টিভি'খবর বুম বিডি ডটকমের।

boom bdবাংলাদেশে ফেসবুকের ফ্যাক্ট চেক পার্টনার বুম বাংলাদেশ

ভুয়া খবর প্রচারের ক্ষেত্রে টানা চতুর্থবারের মতো শীর্ষে রয়েছে বেসরকারি সম্প্রচার মাধ্যম 'সময় টিভি'। গণমাধ্যমটি ২০২৩ সালে এককভাবে সর্বোচ্চ ৯টি ভুয়া খবর প্রচার করেছে এবং ফেসবুকে বুম বাংলাদেশের রেটিংয়ের শিকার হয়েছে সময় টিভি।

সাতটি ভুয়া খবর প্রচার করে দ্বিতীয় অবস্থানে রয়েছে আরেক বেসরকারি সম্প্রচার মাধ্যম 'আরটিভি' এবং ছয়টি ভুয়া খবর প্রকাশ করে তৃতীয় অবস্থানে রয়েছে অনলাইন সংবাদমাধ্যম বাংলানিউজ২৪।

এছাড়া, পাঁচটি করে ভুয়া খবর প্রচার করেছে সমকাল, দৈনিক ইত্তেফাক, আজকের পত্রিকা, ঢাকা পোস্ট ও আমাদের সময়। চারটি করে ভুয়া খবর প্রচার করেছে প্রথম আলো, চ্যানেল ২৪, কালের কণ্ঠ, বাংলা ট্রিবিউন ও যুগান্তর ।

তিনটি করে ভুয়া খবর প্রচার করেছে যমুনা টিভি, ডিবিসি নিউজ, বিডিনিউজ২৪, জাগোনিউজ২৪, জুম বাংলা, ডেইলি বাংলাদেশ, রাইজিং বিডি, ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশন ও একাত্তর টিভি।

দুইটি করে ভুয়া খবর প্রচার করেছে বাংলা ভিশন, নাগরিক টিভি, চ্যানেল আই, কালবেলা, ইনকিলাব, নয়া দিগন্ত, মানবকণ্ঠ, দ্য বিজনেস স্ট্যান্ডার্ড, নিউজ ২৪, মানবজমিন, সংবাদ প্রকাশ, বাংলাদেশ জার্নাল ও সারাবাংলা ডট নেট।

একটি করে ভুয়া খবর প্রচার করেছে এনটিভি,, বৈশাখী টিভি, দেশ টিভি, নিউ ন্যাশন, বাংলাদেশ টুডে, যায়যায়দিন, দেশ রূপান্তর, দৈনিক আমাদের সময়, সাম্প্রতিক দেশকাল, ঢাকা মেইল, ভোরের কাগজ, সময়ের আলো, নিউজবাংলা, দৈনিক বাংলা, দৈনিক সংগ্রাম, ভোরের ডাক, প্রতিদিনের বাংলাদেশ, নয়া শতাব্দী, বিবিএস বাংলা ও বায়ান্ন টিভি।

যেভাবে ছড়িয়েছে ভুয়া খবর

২০২৩ সালে দেশের মূলধারার গণমাধ্যমে মোট ৪৪টি ঘটনায় ভুয়া ও বিভ্রান্তিকর খবর প্রচার হতে দেখা গেছে। এই ৪৪টি ঘটনার মধ্যে দেখা গেছে, কোনো কোনো ভূয়া খবর একটি গণমাধ্যমে প্রচারিত হওয়ার পর সেটি একাধিক গণমাধ্যম কপি করে প্রকাশ করেছে এবং তাতে ভুয়া খবরটিই ছড়িয়ে পড়েছে। তথ্য যাচাই না করেই অন্যের খবর কপি করে প্রকাশের কারণে ১৫ টি গণমাধ্যম একই ভুয়া খবরের ফাঁদে পড়েছে।

বুম বাংলাদেশ ২০২০ সালে দেশের মূলধারার গণমাধ্যমগুলো থেকে ফেসবুকে শেয়ার হওয়া ভুয়া খবর চিহ্নিত করার কাজ শুরু করে। ওই বছর মোট ২৩টি ভুয়া খবর চিহ্নিত করে প্রতিষ্ঠানটি। এর পর ২০২১ সালে ১১টি এবং ২০২২ সালে ১৬টি ভুয়া খবর চিহ্নিত করেছে।

বুম বাংলাদেশের তথ্য অনুযায়ী, আগের বছরগুলোর তুলনায় ২০২৩ সালে গণমাধ্যমে ভুয়া খবর প্রকাশের সংখ্যা উদ্বেগজনক হারে বেশি। কারণ এ বছরের শেষদিকে জাতীয় সংসদ নির্বাচন ঘিরে ভুয়া খবর ছড়িয়েছে বেশি।

এদিকে শুধুমাত্র ফেসবুকে শেয়ার হওয়া ভুয়া খবর চিহ্নিত করে গণমাধ্যমগুলোর রেটিং করেছে বুম বাংলাদেশ। তাই এই পরিসংখ্যানের বাইরেও বাংলাদেশে গণমাধ্যমে প্রকাশিত ভুয়া খবর থাকতে পারে।