আপনি পড়ছেন

সাংবাদিকতার ‘নোবেল’ হিসেবে খ্যাত পুলিৎজার পুরস্কার পেয়েছে রয়টার্স, ওয়াশিংটন পোস্ট ও নিউইয়র্ক টাইমস। সোমবার (৫ মে) এবারের পুলিৎজার পাওয়া ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম ঘোষণা করে কলাম্বিয়া ইউনিভার্সিটির পুলিৎজার বোর্ড। খবর রয়টার্স।

pulitzer prizeপুলিৎজার পুরস্কার

ফিলিস্তিনের গাজা উপত্যকায় চলমান সংঘাতের ভয়াবহ চিত্র ছবির মাধ্যমে তুলে ধরে রয়টার্স এ বছরের পুলিৎজার পুরস্কার জিতে নিয়েছে। এছাড়া মার্কিন শীর্ষ ধনী ও প্রযুক্তিবিষয়ক উদ্যোক্তা ইলন মাস্কের বিভিন্ন প্রতিষ্ঠানের অনিয়মের বিষয়ে অনুসন্ধানী প্রতিবেদনের জন্যও পুরস্কৃত হয় বার্তা সংস্থাটি। প্রভাবশালী মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট ও দ্য নিউইয়র্ক টাইমসও তিনটি করে পুরস্কার পেয়েছে।

সোমবার ঘোষিত পুরস্কারের ক্ষেত্রে দেখা গেছে, গাজা সংঘাত নিয়ে রয়টার্সের বেশ কয়েকটি ছবি পুলিৎজারের ‘ব্রেকিং নিউজ ফটোগ্রাফি’ বিভাগে পুরস্কার পেয়েছে। এর মধ্যে আলোকচিত্রী মোহাম্মদ সালেমের তোলা একটি ছবি এ বছর সম্মানজনক ‘ওয়ার্ল্ড প্রেস ফটো অব দ্য ইয়ার’ পুরস্কার পেয়েছে।

এছাড়া ‘ন্যাশনাল রিপোর্টিং’ বিভাগেও পুরস্কার পেয়েছে রয়টার্স। ‘দ্য মাস্ক ইন্ডাস্ট্রিয়াল কমপ্লেক্স’ শিরোনামে ইলন মাস্কের মালিকানাধীন স্পেসএক্স, নিউরালিংক ও টেসলায় ঘটে যাওয়া বিভিন্ন অনিয়ম তুলে ধরায় এ পুরস্কার পায় সংবাদ সংস্থাটি।

mohammed salemমোহাম্মদ সালেমের তোলা এ ছবিটি ‘ওয়ার্ল্ড প্রেস ফটো অব দ্য ইয়ার’ পুরস্কার পেয়েছে

ন্যাশনাল রিপোর্টিং বিভাগে পুরস্কার পেয়েছে ওয়াশিংটন পোস্টও। যুক্তরাষ্ট্রের এআর-১৫ রাইফেল এবং দেশটিতে বিভিন্ন বন্দুক হামলায় এই অস্ত্রের ভূমিকা নিয়ে প্রতিবেদন প্রকাশ করে সংবাদমাধ্যমটি এ পুরস্কারের জন্য মনোনীত হয়। এ ছাড়া ওয়াশিংটন পোস্ট ‘এডিটোরিয়াল রাইটিং’ (সম্পাদকীয়) ও ‘কমেন্টারি’ (মতামত) বিভাগেও পুরস্কার জিতেছে।

অন্যদিকে নিউইয়র্ক টাইমস ইনভেস্টিগেটিভ রিপোর্টিং (অনুসন্ধানী প্রতিবেদন), ইন্টারন্যাশনাল রিপোর্টিং (আন্তর্জাতিক বিষয়ে প্রতিবেদন) ও ফিচার রাইটিং (নিবন্ধ) বিভাগে পুরস্কার পেয়েছে।

পুলিৎজারে সবচেয়ে সম্মানজনক পুরস্কার পাবলিক সার্ভিস (জনসেবা) অ্যাওয়ার্ড পেয়েছে অনুসন্ধানী সাংবাদিকতা নিয়ে কাজ করা নিউইয়র্কভিত্তিক অলাভজনক সংস্থা প্রোপাবলিকা। ‘ব্রেকিং নিউজ’ বিভাগে এবার পুলিৎজার পেয়েছে নিউজ পোর্টাল লুকআউট সান্তা ক্লজ।

পুলিৎজারের অন্যান্য পুরস্কারের মধ্যে ‘ফিচার ফটোগ্রাফি’ বিভাগে অ্যাসোসিয়েটেড প্রেস (এপি), ‘এক্সপ্লেনেটরি রিপোর্টিং’ (বিষদ ব্যাখ্যামূলক প্রতিবেদন) ও ‘ইলাস্ট্রেটেড রিপোর্টিং অ্যান্ড কমেন্টারি’ বিভাগে দ্য নিউইয়র্কারের সাংবাদিকেরা পুরস্কার জিতেছেন। ‘ক্রিটিসিজম’ (সমালোচনা) বিভাগের পুরস্কারটি নিজেদের করে নিয়েছে দ্য লস অ্যাঞ্জেলেস টাইমস।

১৯১৭ সাল থেকে সাংবাদিকতাসহ সাহিত্য, সংগীত ও নাটকে বিশেষ অবদানের জন্য পুলিৎজার পুরস্কার দেওয়া হচ্ছে। যুক্তরাষ্ট্রের জাতীয় পর্যায়ে অন্যতম গুরুত্বপূর্ণ এ পুরস্কারটি ঘোষণা করে কলাম্বিয়া ইউনিভার্সিটির একটি বোর্ড।