আপনি পড়ছেন

অবশেষে অপেক্ষার প্রহর শেষ হচ্ছে চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের। আগামীকাল ১২ মে (রবিবার) প্রকাশ হচ্ছে মাধ্যমিক ও সমমান পরীক্ষার ফল।

ssc exam 6ফলের অপেক্ষায় এসএসসি ও সমমানের ২০ লাখ ২৪ হাজার ১৯২ পরীক্ষার্থী

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে সকাল ১০টায় ফলাফলের পরিসংখ্যান হস্তান্তর করবেন শিক্ষামন্ত্রীসহ শিক্ষা বোর্ড চেয়ারম্যানরা। এরপর সকাল ১১টায় নিজ নিজ প্রতিষ্ঠান এবং অনলাইনে একযোগে ফল প্রকাশ করা হবে।

সারাদেশে এবার এসএসসি ও সমমান পরীক্ষায় অংশ নিয়েছে ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন পরীক্ষার্থী। গত ১৫ ফেব্রুয়ারি এই পরীক্ষা শুরু হয়ে শেষ হয় গত ১২ মার্চ। ফল প্রকাশের রীতি অনুযায়ী, পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মাথায় মিলছে ফল।

শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের জানিয়েছেন, ফল প্রকাশের রেওয়াজ প্রধানমন্ত্রীর হাতে শিক্ষামন্ত্রীসহ বোর্ড চেয়ারম্যানরা ফলাফলের অনুলিপি হস্তান্তর করবেন সকাল ১০টায়। এরপর প্রধানমন্ত্রী আনুষ্ঠানিক ফল ঘোষণা করে সারসংক্ষেপ তুলে ধরবেন।

এম এ খায়ের জানান, পরে সংবাদ সম্মেলনে ফলাফলের বিস্তারিত প্রকাশ করবেন শিক্ষামন্ত্রী। এরপরই শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট ও স্কুল থেকে ফল জানতে পারবে শিক্ষার্থীরা।

যেভাবে জানা যাবে ফল:

পরীক্ষার ফল জানা যাবে বেশ কয়েকটি উপায়ে। প্রথমত, ঢাকা শিক্ষা বোর্ডের www.dhakaeducationboard.gov.bd- ওয়েবসাইটে প্রবেশ করে Result- কর্নারে ক্লিক করে শিক্ষা প্রতিষ্ঠানের EIIN নম্বর এন্ট্রি করার মাধ্যমে প্রতিষ্ঠানভিত্তিক ফলাফল শিট ডাউনলোড করা যাবে।

এছাড়া শিক্ষার্থী নিজেরাই www.educationboardresults.gov.bd ওয়েবসাইটে ক্লিক করে বোর্ড, রোল, রেজিষ্ট্রেশন নম্বর দিয়ে রেজাল্ট শিট ডাউনলোড করতে পারবে।

এছাড়াও পরীক্ষার ফল আনুষ্ঠানিকভাবে প্রকাশ হওয়ার পর মোবাইলের এসএমএসের মাধ্যমে ফল জানা যাবে। সেক্ষেত্রে এসএমএস অপশনে গিয়ে SSC লিখে স্পেস, এরপর শিক্ষা বোর্ডের নামের প্রথম ৩ অক্ষর লিখে আবার স্পেস দিয়ে রোল নম্বর লিখতে হবে। এরপর স্পেস দিয়ে 2024 লিখে 16222 নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে মিলবে পরীক্ষার ফল।