আপনি পড়ছেন

এবার মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় সারাদেশে গড়ে পাসের হার ৮৪.৩৫ শতাংশ। তবে ৯টি সাধারণসহ মাদরাসা ও কারিগরি বোর্ড মিলিয়ে গড় পাসের হার ৮৩.০৪। নয়টি সাধারণ শিক্ষাবোর্ডে পাসের হারে শীর্ষে যশোর বোর্ড এবং সবার শেষে রয়েছে সিলেট। আজ রবিবার বেলা ১১টায় এ ফল প্রকাশ করা হয়েছে। এর আগে ফলাফলের অনুলিপি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

ssc result 0ছাত্রদের চেয়ে এবারও ছাত্রীদের পাসের হার বেশি

শিক্ষা বোর্ড সূত্র জানিয়েছে, এবার এসএসসিতে পাসের হারে শীর্ষস্থানে রয়েছে যশোর বোর্ড। এ বোর্ডে পাস করেছে ৯২.৩২ শতাংশ শিক্ষার্থী। অন্যদিকে সর্বনিন্ম পাসের হার সিলেটে, ৭৩.৩৫ শতাংশ। ঢাকা বোর্ডে পাস করেছে ৮৯.৩২ শতাংশ, রাজশাহী বোর্ডে ৮৯.২৫ শতাংশ, কুমিল্লা বোর্ডে ৭৯.২৩ শতাংশ, চট্টগ্রাম বোর্ডে ৮২.৮০ শতাংশ, বরিশাল বোর্ডে ৮৯.১৩ শতাংশ পাস করেছে। এছাড়াও দিনাজপুর বোর্ডে ৭৮. ৪০ শতাংশ এবং ময়মনসিংহ বোর্ডে পাস করেছে ৮৪. ৯৭ শতাংশ পরীক্ষার্থী।

আজ রবিবার বেলা ১১টার দিকে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফলাফল প্রকাশের কার্যক্রম উদ্বোধন করেন। এর আগে সকাল ১০টায় প্রধানমন্ত্রীর হাতে ফলের অনুলিপি তুলে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। শিক্ষা প্রতিমন্ত্রী শামসুন্নাহার চাঁপাসহ শিক্ষাবোর্ড চেয়ারম্যানরা এ সময় উপস্থিত ছিলেন।

এরপরই বেলা ১১টায় নিজ নিজ প্রতিষ্ঠান থেকে এবং অনলাইনে একযোগে ফলাফল প্রকাশ করা হয়। পরীক্ষা শেষ হওয়ার ঠিক দুই মাসের মাথায় এ ফল প্রকাশ করা হলো। গত ১৫ ফেব্রুয়ারি এসএসসি পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ১২ মার্চ।

এবার সারাদেশে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষা দিয়েছে ১৬ লাখ ৬ হাজার ৮৭৯ জন। মাদরাসা ও কারিগরি মিলিয়ে ১১টি শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষার্থী ছিল ২০ লাখ ২৪ হাজার ১৯২জন।

যেভাবে ফল জানা যাচ্ছে:

প্রথমত, শিক্ষা বোর্ডের www.dhakaeducationboard.gov.bd ওয়েবসাইটে গিয়ে Result কর্নারে ক্লিক করে শিক্ষা প্রতিষ্ঠানের EIIN নম্বর এন্ট্রির মাধ্যমে প্রতিষ্ঠানভিত্তিক ফলাফল ডাউনলোড করা যাচ্ছে। এছাড়াও www.educationboardresults.gov.bd ওয়েবসাইটে ক্লিক করে বোর্ড, রোল, রেজিষ্ট্রেশন নম্বর দিয়ে ফল জানতে পারবে শিক্ষার্থীরা।

এছাড়া মোবাইলের এসএমএসেও জানা যাবে ফল। এসএমএস অপশনে গিয়ে SSC লিখে স্পেস দিয়ে শিক্ষা বোর্ডের নামের প্রথম ৩ অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে 2024 লিখে এসএমএস পাঠাতে হবে 16222 নম্বরে। ফিরতি এসএমএসে মিলবে পরীক্ষার ফল।