ছয় পা, লোমশ শরীর আর ঘরের আনাচে-কানাচে আত্মগোপনের অদ্ভুত ক্ষমতা! যতই তাড়ান, তারা যেন কিছুতেই বিদায় নিতে চায় না। মানুষের বাসস্থানের ভেতরে রান্নাঘরের পাইপ কিংবা আলমারির আঁধারে লুকিয়ে থাকা পোকাগুলোর নাম তেলাপোকা। তবে তারা যে আদিতে এমন ছিল না, সে কথা ক'জন জানেন?

cockroach 1তেলাপোকা

সম্প্রতি একটি গবেষণায় জিন বিশ্লেষণের মাধ্যমে এ পোকাদের বিশ্বজয়ের ইতিহাস উন্মোচিত হয়েছে। দক্ষিণ-পূর্ব এশিয়া থেকে শুরু করে ইউরোপ ও তার পরেও কীভাবে ছড়িয়ে পড়েছিল তারা! এ গবেষণা থেকে জানা যায়, মানুষের পিঠে চেপেই বিশ্বজয়ের অভিযানে নেমেছিল এ ক্ষুদ্র পোকাগুলো।

‘এটা শুধু পোকাদের গল্প নয়,’ বলছিলেন বেলর কলেজ অব মেডিসিনের সহকারী অধ্যাপক স্টিফেন রিচার্ডস, যিনি পোকাদের জিন নিয়ে গবেষণা করেন। ‘এটা মানুষ আর পোকার সম্মিলিত ইতিহাস।’

গবেষকরা বিশ্বের ৬টি মহাদেশের ১৭টি দেশের ২৮০টিরও বেশি তেলাপোকার জিন বিশ্লেষণ করেছেন। এতে নিশ্চিত হওয়া গেছে যে, বিশ্বব্যাপী দেখতে পাওয়া জার্মান তেলাপোকা আসলে দক্ষিণ-পূর্ব এশিয়ার আদিবাসী। সম্ভবত ২১০০ বছর আগে এশীয় তেলাপোকা থেকেই বিবর্তিত হয়েছে তারা।

গবেষণালব্ধ এ তথ্য সোমবার (মে ২০, ২০২৪) ‘প্রসিডিংস অব দ্য ন্যাশনাল একাডেমি অব সায়েন্সেস’ জার্নালে প্রকাশিত হয়েছে।

গবেষকরা জানিয়েছেন, দুটি প্রধান পথ ধরে পৃথিবীর নানা প্রান্তে ছড়িয়ে পড়েছিল এ পোকাগুলো। প্রায় ১২০০ বছর আগে পশ্চিম দিকে মধ্যপ্রাচ্যে পৌঁছেছিল তারা, সম্ভবত সৈন্যদের রুটির ঝুড়িতে লুকিয়ে। আর ২৭০ বছর আগে ডাচ ও ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির বাণিজ্যিক জাহাজে চড়ে ইউরোপে পাড়ি জমায়।

ইউরোপে পৌঁছানোর পর বাষ্পীয় ইঞ্জিন, ইনডোর প্লাম্বিং আবিষ্কারের কল্যাণে আরও দূর-দূরান্তে ছড়িয়ে পড়তে ও বাসস্থানের অভ্যন্তরে আরামদায়ক জীবনযাপনে অভ্যস্ত হয়ে পড়তে সুবিধা হয় তাদের।

গবেষকরা বলছেন, অতীতে কীভাবে তেলাপোকা নতুন পরিবেশে নিজেদের মানিয়ে নিয়েছে তা জানা গেলে এ পোকা দমনে আরও কার্যকর উপায় বের করা সম্ভব হবে।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের পোকামাকড় গবেষক ও এ গবেষণার প্রধান লেখক কিয়ান তাং বলেন, বর্তমানে তেলাপোকা দমন কঠিন, কারণ তারা দ্রুত বিবর্তিত হয়ে কীটনাশক প্রতিরোধ ক্ষমতা অর্জন করে।

Get the latest news on lifestyle, health, food, and more from our team of expert writers. From fitness tips and nutrition advice to travel guides and entertainment news, we cover the topics that matter most to you. Whether you're looking to improve your health, broaden your horizons, or just stay up-to-date with the latest trends, you'll find everything you need here.