চাঁদের দূরবর্তী পৃষ্ঠের পাথর-মাটি নিয়ে পৃথিবীতে ফিরছে চীনের মহাকাশযান চাং'ই-৬। আজ মঙ্গলবার নভোযানটি ফিরতি যাত্রা শুরু করেছে বলে জানিয়েছে চীনের মহাকাশ গবেষণা সংস্থা চীনা ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (সিএনএসএ)। খবর বিবিসির।

change 6 chinaচীনের গণমাধ্যমে প্রকাশিত ফুটেজে, চাঁদের দুরবর্তী পৃষ্ঠে চ্যাং’ই-৬

সিএনএসএ জানিয়েছে, চন্দ্র অনুসন্ধান যান চাং'ই-৬ সফলভাবে চাঁদের দূরবর্তী দিক থেকে সংগৃহীত নমুনা নিয়ে পৃথিবীতে ফিরে আসার জন্য যাত্রা শুরু করেছে। আজ মঙ্গলবার বেইজিং সময় ৭টা ৩৮ মিনিটে যাত্রা শুরু করেছে।

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমগুলো সিএনএস ‘র পাঠানো একটি ভিডিও প্রকাশ করেছে। তাতে দেখা গেছে, মনুষ্যবিহীন রোবট ক্রাফটটি একটা যান্ত্রিক হাত বের করে চিনের পতাকা নাড়ছে। তার আগেই চাদের পৃষ্ঠে গর্ত করে মূল্যবান নমুনা সংগ্রহ করেছে রোবটটি।

সিএনএসএর তথ্য অনুসারে, যান্ত্রিক ক্র্যাফটি চাঁদের দক্ষিণ মেরু-আইটকেন বেসিন নামে পরিচিত বিশাল গর্তে অবতরণ করে একটি ড্রিল মেশিন এবং যান্ত্রিক হাত ব্যবহার করে প্রায় ২ কেজি উপাদান সংগ্রহ করেছে।

চন্দ্রযানটি আগামী তিন সপ্তাহের মধ্যে ইনার মঙ্গোলিয়ার একটি মহাকাশযান অবতরণ কেন্দ্রে ফিরে আসবে।

চ্যাং’ই-৬ নভোযানটি গত রবিবার বেইজিং সময় ৬টা ২৩ মিনিটে চাঁদের দক্ষিণ মেরুর আইটকেন অববাহিকায় সফলভাবে অবতরণ করেছিল। চাঁদের ওই অংশটি পৃথিবী থেকে কখনো দেখা যায় না।

চীন একমাত্র দেশ যারা চাঁদের ওই অদেখা পৃষ্ঠের পাথর-মাটির নমুনা সংগ্রহ করলো। এর আগে চীনই প্রথম দেশ হিসেবে ২০১৯ সালে চাঁদের ওই পৃষ্ঠে নভোযান পাঠিয়েছিল।

চীনা জাতীয় মহাকাশ গবেষণা সংস্থা এবারের মিশনটিকে ‘মানুষের চন্দ্র অনুসন্ধানে অভূতপূর্ব কীর্তি’ বলে অভিহিত করেছে। বিষয়টিকে মহাকাশ বিজ্ঞানের জন্য নতুন দিগন্ত উম্মোচন বলে অভিহিত করেছে আন্তর্জাতিক বিজ্ঞান সম্প্রদায়।

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.