প্রত্যেক মুসলমানের জীবনে অন্তত একবার হলেও পবিত্র হজ পালন, বাইতুল্লাহ শরিফ জিয়ারত এবং মসজিদে নববিতে রাসূলুল্লাহর (স) রওজা জিয়ারত করার একটি সুপ্ত আকাঙ্খা থাকে। ১০৪ বছর বয়সে এসে যে সে ইচ্ছা পূর্ণ হবে তা নিশ্চয় কল্পনা করেননি ইরাকি নারী খাজিমিয়া হাতিম। তাকে এবারের সবচেয়ে বয়স্ক হজযাত্রী হিসেবে মনে করা হচ্ছে। খবর আরব নিউজ।

104 year old woman in hajjখাজিমিয়া হাতিম

খবরে বলা হয়, গত ২৫ মে মদিনার কিং আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে খাজিমিয়া হাতিম সৌদি আরবে প্রবেশ করেন। বিমানবন্দরে তাকে উষ্ণ অভ্যর্থনা জানায় সৌদি হজ কর্তৃপক্ষ। তার দিকে সার্বক্ষণিক খেয়াল রাখা হচ্ছে। জীবনের এই প্রান্তে এসে হজ করার সৌভাগ্য এবং সার্বক্ষণিক সেবা পেয়ে আপ্লুত শতবর্ষী এ ইরাকি নারী।

জানা গেছে, মদিনায় পৌঁছানোর পর প্রথমেই মসজিদে নববিতে যান খাজিমিয়া হাতিম। তারপর আল-হারামাইন ট্রেনে করে সৌদি আরবের বিভিন্ন পবিত্র স্থানগুলো ভ্রমণ করছেন তিনি। তার সঙ্গে আছেন ইরাকি হজ এজেন্ট আলী আবদ আল-রিদা। তিনি বলেন, এবার হজে আসতে বদ্ধপরিকর ছিলেন খাজিমিয়া হাতিম। এই বয়সে পৌঁছেও তার হজে আসার বিষয়টি ইরাকি হজ মিশনসহ সাধারণ ইরাকিদের জন্য অত্যন্ত আনন্দের ও গর্বের বিষয়। তিনি শারীরিকভাবে ভালো ও সুস্থ রয়েছেন। তারপরও তার প্রতি সার্বক্ষণিক নজর রাখা হচ্ছে।

hajj 18এবার হজ পালিত হবে ১৫ জুন

শতবর্ষ পেরিয়েও হজ পালনের সুযোগ পাওয়ায় মহান আল্লাহর প্রতি শুকরিয়া আদায় করে খাজিমিয়া হাতিম জানান, হজে আসতে পেরে বেশ ভালো লাগছে। এছাড়া সৌদি আসার পর হজ কর্তৃপক্ষ তাকে যে অভ্যর্থনা ও সেবা দিচ্ছে তাতে তিনি খুব খুশি।

চলতি বছর ইরাক থেকে ৩৩ হাজার মুসলিম হজ করতে সৌদি আরব যাবেন বলে ধারণা করা হচ্ছে। পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা যাওয়ার ভিত্তিতে এবার হজ পালিত হবে আগামী ১৫ জুন। এর পরের দিন ঈদুল আযহা উদযাপিত হবে।

Discover extraordinary stories from around the world with our exceptional news coverage. From uplifting human interest stories to groundbreaking scientific discoveries, we bring you the best of the best. Stay informed about the latest breakthroughs in technology, medicine, and beyond, and explore the world's most fascinating cultures and communities. Get inspired and informed with our exceptional news coverage.