আপনি পড়ছেন

শেষ হলো সিনেমা জগতের সবচেয়ে বড় পুরস্কারের আয়োজন অস্কারের ৮৯তম আসর। আয়োজনের সবচেয়ে বড় পুরস্কার হলো সেরা ছবির পুরস্কার। এটি পেয়েছে ব্যারি জেনকিনস পরিচালিত চলচ্চিত্র— মুনলাইট।

oscar 2017

মজার ব্যাপার হলো অনুষ্ঠানের সঞ্চালক সেরা ছবির নাম ঘোষণা করতে গিয়ে ‘লা লা ল্যান্ডের’ নাম বলে ফেলেন। তবে পরক্ষণেই ভুলটা ধরে তিনি মুনলাইটের নাম ঘোষণা করেন।

এবারের সেরা অভিনেতার পুরস্কারটা গেছে কেসি অ্যাফ্লিকের হাতে। ‘ম্যানচেস্টার বাই দ্য সি’ ছবিতে অনবদ্য অভিনয়ের জন্য পুরস্কারটি পান তিনি। অ্যান্ড্রু গারফিল্ড, ভিগো মরটেনসেনের মতো বাঘা বাঘা অভিনেতাদের পিছনে ফেলে অস্কার জিতেছেন তিনি।

এ দিকে ‘লা লা ল্যান্ড’ চূড়ান্ত পুরস্কারটি না পেলেও এর পরিচালক ডেমিয়েন শ্যাজেল জিতেছেন সেরা পরিচালের অস্কার। লা লা ল্যান্ডের অভিনেত্রী এমা স্টোন জিতেছেন সেরা অভিনেত্রীর পুরস্কারটা। এই পুরস্কার জিততে নাটালি পোর্টম্যান এবং মেরিল স্ট্রিপের মতো অভিনেত্রীকে পিছনে ফেলেছেন এমা।

সেরা গানের জন্য অস্কারে দুটি পুরস্কার থাকে। দুটিই জিতেছে লা লা ল্যান্ড। আবহ সঙ্গীতের অস্কারটি পেয়েছেন জাস্টিন হারউইটস। আর সেরা গানের পুরস্কারটা ‘সিটি অব স্টার্সের’।

অস্কারে একবার নাম এসেছে সিরিয়ারও। বড় দৈর্ঘ্যের ছবির পাশাপাশি স্বল্পদৈর্ঘ্যের ছবিকেই সম্মানিত করা হয়েছে একাডেমি অ্যাওয়ার্ডে। এতে যুদ্ধ বিধ্বস্ত সিরিয়ায় উদ্ধার তৎপরতা নিয়ে বানানো ‘হোয়াইট হেলমেট’ ছবিটি পেয়েছে সেরার পুরস্কার।

বিদেশি চলচ্চিত্র বিভাগে অস্কার জিতেছে ইরানের আসগার ফরহাদির ‘দ্য সেলসম্যান’। কিন্তু দুঃখের ব্যাপার হলো, সিরিয়ার ‘হোয়াইট হেলমেট’ এবং ইরানের ‘দ্যা সেলসম্যানের’ অভিনেতা ও কলা- কুশলীরা ডোনাল্ড ট্রাম্পের নিষেধাজ্ঞার ফাঁদে পড়ে একাডেমি অ্যাওয়ার্ড অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেননি।

এবারের একাডেমি অ্যাওয়ার্ড বা অস্কারের পুরস্কার বিতরণী অনুষ্ঠান হয়েছে লস অ্যাঞ্জেলেসের হলিউডের ডলবি থিয়েটারে। যথারীতি তত্ত্বাবধানে ছিলো একাডেমি অব মোশন পিকচার্স আর্ট অ্যান্ড সাইন্স। মোট ২৪টি ভিন্ন ক্যাটাগরিতে দেয়া হয়েছে অস্কারের স্বর্ণের পুতুল।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর