আপনি পড়ছেন

রহমতের ও বরকতের মাস মাহে রমযান আমাদের মাঝে উপস্থিত। এ মাসে জান্নাতের দরজাগুলো খুলে দেয়া হয়েছে। জাহান্নামের দরজাগুলো বন্ধ করে দেয়া হয়েছে। এই পবিত্র মাসে বাসার ছোট্ট সোনামনিদেরও রোজা রাখার অভ্যাস গড়ে তুলতে পারেন। যেন পরবর্তী সময়ে তাদের কাছে এগুলো কষ্টকর মনে না হয়।

ramadan for children

আল্লাহ তা‘আলা ইবাদতের উপর সন্তানদেরকে লালন-পালনের দায়িত্ব পিতা-মাতার ওপর অর্পণ করেছেন। মহান সাহাবীগণ তাঁদের সন্তানদেরকে ছোটবেলা থেকে রোযা রাখাতেন, যেন তারা এ মহান ইবাদত পালনে অভ্যস্ত হয়ে উঠতে পারে। সন্তানকে উত্তম গুণাবলী ও ভাল কাজের উপর গড়ে তোলার গুরুত্ব ও প্রয়োজনীয়তা নিম্নে আলোচিত হল:

সন্তানদের সালাতের ব্যাপারে হাদিসে এসেছে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন:

“তোমরা সন্তানদের সাত বছর বয়সে সালাত আদায়ের আদেশ কর। এ ব্যাপারে অবহেলা করলে ১০ বছর বয়সে তাদেরকে প্রহার কর এবং তাদের বিছানা আলাদা করে দাও।” (আবু দাউদ, নং ৪৯৫)

রোযার রাখার ব্যাপারে এসেছে: রুবাই বিনতে মুআওয়েয ইবনে আফরা (রাদিয়াল্লাহু আনহা) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আশুরার সকালে মদিনার আশেপাশে আনসারদের এলাকায় (এই ঘোষণা) পাঠালেন, ‘যে ব্যক্তি রোযা অবস্থায় সকাল শুরু করেছে, সে যেন তার রোযা পালন সম্পন্ন করে। আর যে ব্যক্তি বে-রোযদার হিসেবে সকাল করেছে সে যেন বাকি দিনটুকু রোযা পালন করে।’ এরপর থেকে আমরা আশুরার দিন রোযা পালন করতাম এবং আমাদের ছোট শিশুদেরকেও রোযা রাখাতাম। আমরা (তাদের নিয়ে) মসজিদে যেতাম এবং তাদের জন্য উল দিয়ে খেলনা তৈরী করে রাখতাম। তাদের কেউ খাবারের জন্য কাঁদলে তাকে সেই খেলনা দিয়ে ইফতারের সময় পর্যন্ত সান্ত্বনা দিয়ে রাখতাম। (বুখারী শরীফ, নং ১৯৬০ ও মুসলিম শরীফ, নং ১১৩৬)]

ওমর রাদিয়াল্লাহু আনহু রমজান মাসে এক নেশাগ্রস্ত লোককে বলেছিলেন: “তোমার জন্য আফসোস! আমাদের ছোট শিশুরা পর্যন্ত রোযাদার!” এরপর তাকে প্রহার করা শুরু করলেন। (এটি ইমাম বুখারী সনদবিহীন বাণী (মুআল্লাক) হিসেবে ‘শিশুদের রোযা’ পরিচ্ছেদে সংকলন করেছেন)

যে বয়সে শিশু রোযা পালনে সক্ষমতা লাভ করে সে বয়স থেকে পিতামাতা তাকে প্রশিক্ষণমূলক রোযা রাখাবেন। এটি শিশুর শারীরিক গঠনের উপর নির্ভর করে। আলেমগণের কেউ কেউ এ সময়কে দশ বছর বয়স থেকে নির্ধারণ করেছেন।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর