আপনি পড়ছেন

চলছে রহমত, বরকত আর জাহান্নাম থেকে নাজাতের মাস পবিত্র রমজান মাস। এই পবিত্র রমজান মাস মুসলিমদের জন্য পরম সৌভাগ্যের মাস। কুরআন ও হাদিসে বলা হয়েছে, পবিত্র রমজান মাসের ইবাদত অন্য মাসের ইবাদতের চেয়ে বহুগুণ বেশি বরকতপূর্ণ। ফজর থেকে মাগরিব পর্যন্ত অর্থাৎ সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত রোজা রেখে ইফতার করতে হয়। বিশ্বের একেক দেশের সূর্যোদয় থেকে সূর্যাস্তের মধ্যে সময়ের ব্যবধান একেকরকম। কোথাও দিন বড়, কোথাও দিন ছোট। আর রমজান মাসের দিন যত যেতে থাকবে কিছু কিছু দেশের দিন বড় বা ছোট হতে থাকবে।

ramadan time

বিশ্বের বিভিন্ন দেশের রোজার সময়ের ব্যবধান দশ থেকে একুশ ঘণ্টা। গত বছরে ছিল এগার থেকে বাইশ ঘণ্টা। এই বছরে সবচেয়ে দীর্ঘ সময়ে রোজা রাখছেন গ্রিনল্যান্ডের মুসলিমরা আর সবচেয়ে কম সময়ে রোজা রাখছেন চিলির বাসিন্দারা।

এই বছরে সবচেয়ে দীর্ঘ সময়ে (একুশ ঘণ্টা) রোজা রাখছে গ্রিনল্যান্ডের মুসলমানরা। সেখানে সেহরির শেষ সময় দুইটা ষোল মিনিটে আর ইফতার এগারটা চৌদ্দতে।

নরওয়েতে বিশ ঘণ্টা রোজা রাখছেন নরওয়ের মুসলিমরা। সেখানে সেহরি শেষ হয় দুইটা চব্বিশে আর ইফতার দশটা পনের মিনিটে। ফিনল্যান্ডের বাসিন্দারাও দীর্ঘ বিশ ঘণ্টা রোঝা রাখছেন। সেখানে সেহরির শেষ সময় দুইটা ছাব্বিশ মিনিটে আর ইফতার দশটা চব্বিশ মিনিটে।

সুইডেনে সাড়ে উনিশ ঘণ্টা রোজা রাখতে হয়। সেহরি একটা সাতান্ন মিনিটে, ইফতার নয়টা ঊনচল্লিশ মিনিটে। রাশিয়াতে উনিশ ঘণ্টা। রোজা শুরু হয় একটা ঊনচল্লিশে আর শেষ হয় আটটা ছাপ্পান্ন মিনিটে। ডেনমার্কে উনিশ ঘণ্টা। সেহরি দুইটা ঊনত্রিশে, আর ইফতার নয়টা ছত্রিশে। জার্মানিতে দশ ঘণ্টা রোজা রাখতে হচ্ছে জার্মানির বাসিন্দাদের। জার্মানিতে রোজা শুরু দুইটা একচল্লিশ মিনিটে, আর শেষ নয়টা চৌত্রিশ মিনিটে।

কানাডা, পোল্যান্ড, ইংল্যান্ড, কাজাখস্তান ও বেলজিয়ামে সাড়ে আঠার ঘণ্টা রোজা পালিত হচ্ছে। কানাডায় রোজা শুরু তিনটা পাঁচ মিনিটে, আর শেষ নয়টা ঊনচল্লিশ মিনিটে। পোল্যান্ডে দুইটা তিন মিনিটে শুরু হয়ে শেষ হয় আটটা বিয়াল্লিশ মিনিটে। আর লন্ডনে সাড়ে রোজা শুরু দুইটা ঊনত্রিশ মিনিটে, শেষ নয়টা তিন মিনিটে। অন্যদিকে কাজাখস্তানে রোজা শুরু হয় দুইটা তেতাল্লিশে আর শেষ হয় নয়টা পনের মিনিটে। বেলজিয়ামের বাসিন্দারা রোজা শুরু করেন তিনটা বারো মিনিটে আর শেষ করেন নয়টা একচল্লিশ মিনিটে।

সুইজারল্যান্ড ও ফ্রান্সে আঠার ঘণ্টায় রোজা পালিত হচ্ছে। যথাক্রমে রোজা শুরু দুইটা আটান্ন মিনিট থেকে নয়টা দশ মিনিট ও তিনটা তেইশ মিনিট থেকে নয়টা একচল্লিশ মিনিট। রোমানিয়ায় সাড়ে সতের ঘণ্টায় রোজা পালিত হচ্ছে। শুরু হয় তিনটা উনিশ মিনিটে আর শেষ হয় আটটা পঞ্চাশ মিনিটে।

ইউরোপের ইতালিতে সতের ঘণ্টা। পর্তুগাল, স্পেন ও গ্রীসে সাড়ে ষোল ঘণ্টায় রোজা পালিত হচ্ছে। ইতালিতে রোজা শুরু তিনটা ছত্রিশ মিনিটে আর শেষ হয় আটটা পঁয়ত্রিশ মিনিটে। পর্তুগালে চারটা বাইশ মিনিট থেকে আটটা তিপান্ন মিনিট, স্পেনে রোজা শুরু হয় চারটা একান্ন মিনিটে আর শেষ হয় নয়টা ছত্রিশ মিনিটে, গ্রিসে চারটা পনের মিনিটে সেহরি আর ইফতার আটটা চল্লিশ মিনিটে।

চীন, যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়াতে সাড়ে ষোল ঘণ্টায় রোজা পালিত হচ্ছে। চীনে রোজা শুরু দুইটা পঞ্চান্ন মিনিটে আর শেষ সাতটা তেত্রিশ মিনিটে। যুক্তরাষ্ট্রে তিনটা চুয়ান্ন মিনিট থেকে রাত আটটা সতের মিনিট পর্যন্ত। উত্তর কোরিয়াতে রোজা শুরু দুইটা একান্ন মিনিটে, শেষ হয় সাতটা চব্বিশ মিনিটে। তুরস্কতেও সাড়ে ষোল ঘণ্টায় রোজা পালন করছে সেখানকার মুসলমানগণ। সেখানে রোজা শুরু তিনটা সাতাশ মিনিটে, শেষ আটটা নয় মিনিটে।

জাপান, আফগানিস্তান, মরক্কো, পাকিস্তান, ইরান, ইরাক, লেবানন ও সিরিয়াতে ষোল ঘন্টায় রোজা পালন করছে ধর্মপ্রান মুসলমানরা। জাপানে রোজা শুরু হয় দুইটা চুয়াল্লিশ মিনিটে আর শেষ হয় ছয়টা ঊনচল্লিশ মিনিটে। আফগানিস্তানে তিনটা দুই মিনিট থেকে সন্ধ্যা ছয়টা আটান্ন মিনিট। মরক্কোতে তিনটা আটত্রিশ মিনিটে সেহরি শেষ হয় আর ইফতার সন্ধ্যা সাতটা একত্রিশে। পাকিস্তানে রোজা শুরু হয় রাত তিনটা বিশ মিনিটে আর ইফতার সন্ধ্যা সাতটা এগারো মিনিটে। ইরানে ভোর চারটা ছয় মিনিট থেকে রাত আটটা তের মিনিট পর্যন্ত। ইরাকে রোজা শুরু রাত তিনটা ষোল মিনিটে আর শেষ হয় সন্ধ্যা সাতটা পাঁচ মিনিটে। লেবাননে তিনটা ঊনচল্লিশে সেহরি আর ইফতার সন্ধ্যা সাতটা বিয়াল্লিশে। সিরিয়ার মুসলিমরা রোজা শুরু করে রাত তিনটা একত্রিশে আর শেষ করে সন্ধ্যা সাতটা একচল্লিশ মিনিটে।

বাংলাদেশসহ ভারত, মিশর, ফিলিস্তিন, কাতার, দুবাই, সৌদি আরব, কুয়েত ও ওমানে সাড়ে পনের ঘণ্টায় রোজা পালিত হচ্ছে। বাংলাদেশে সেহরি তিনটা সাতচল্লিশে আর ইফতার সন্ধ্যা ছয়টা চল্লিশ মিনিটে। ভারতে রোজা রাত তিনটা চুয়ান্ন মিনিট থেকে সন্ধ্যা সাতটা বারো মিনিট পর্যন্ত। মিশরে রোজা শুরু তিনটা তের মিনিটে আর শেষ ছয়টা ঊনচল্লিশ মিনিটে। ফিলিস্তিনে রাত তিনটা ঊনষাট থেকে সন্ধ্যা সাতটা আটত্রিশ মিনিট পর্যন্ত। কাতারে রোজা শুরু রাত তিনটা পনেরতে আর শেষ সন্ধ্যা ছয়টা আঠার মিনিটে। দুবাইয়ে ভোর রাত চারটা দুই মিনিট থেকে সন্ধ্যা সাতটা চার মিনিট। কুয়েতে রোজা শুরু তিনটা সতের মিনিটে আর শেষ সন্ধ্যা ছয়টা বিয়াল্লিশ মিনিটে। আর ওমান সৌদিআরবে পর্যায়ক্রমে রোজা শুরু তিনটা বাহান্ন থেকে সন্ধ্যা ছয়টা সাতচল্লিশ মিনিট আর সৌদিতে রাত তিনটা ছত্রিশ থেকে সন্ধ্যা ছয়টা ছত্রিশ পর্যন্ত।

হংকং এ পনের ঘণ্টায় রোজা পালন করছে সেখানকার বাসিন্দারা। রোজা শুরু ভোর রাত চারটা ষোল মিনিটে আর রোজা শেষ হয় সন্ধ্যা সাতটা এক মিনিটে।

সুদান, ইয়েমেন, শ্রীলংকা ও থাইল্যান্ডে রোজা পালিত হচ্ছে সাড়ে চৌদ্দ ঘণ্টায়। সুদানে ভোর চারটা বাহান্ন থেকে সন্ধ্যা সাতটা ষোল, ইয়েমেনে ভোর চারটা তের থেকে সন্ধ্যা ছয়টা বাইশ মিনিট, শ্রীলংকায় চারটা আটত্রিশ মিনিট থেকে সন্ধ্যা ছয়টা তেইশ মিনিট ও থাইল্যান্ডে চারটা বত্রিশ মিনিট থেকে সন্ধ্যা ছয়টা বিয়াল্লিশ মিনিট পর্যন্ত রোজা পালন করছেন ধর্মপ্রান মুসিলমরা।

মালয়েশিয়ায় ভোর পাঁচটা ঊনচল্লিশ থেকে সন্ধ্যা সাতটা উনিশ মিনিট পর্যন্ত মোট সাড়ে তের ঘন্টায় রোজা রাখছেন মালয়েশিয়ার মুসলিমরা।

ব্রাজিলে, ইন্দোনেশিয়ায় ও কেনিয়ায় তের ঘণ্টায় রোজা রাখছেন সেখানকার মুসলিমরা। ব্রাজিলে রোজা শুরু চারটা উনিশ মিনিটে আর শেষ হয় বিকেল পাঁচটা এগার মিনিটে। ইন্দোনেশিয়াতে ভোর চারটা চৌত্রিশ থেকে বিকেল পাঁচটা চুয়াল্লিশ মিনিট আর কেনিয়ায় ভোর পাঁচটা পনের থেকে সন্ধ্যা ছয়টা বত্রিশ মিনিট পর্যন্ত রোজা রাখছেন মুসলমানরা।

জিম্বাবুয়ে ও দক্ষিণ আফ্রিকাতে সাড়ে বারো ঘণ্টায় রোজা পালন হচ্ছে। ভোর পাঁচটা দুই থেকে বিকেল পাঁচটা আটাশ পর্যন্ত জিম্বাবুয়েতে আর ভোর পাঁচটা তেইশ থেকে বিকেল পাঁচটা ছাব্বিশ মিনিট পর্যন্ত দক্ষিণ আফ্রিকাতে রোজা পালিত হচ্ছে।

নিউজিল্যান্ড, আর্জেন্টিনা ও অস্ট্রেলিয়াতে সাড়ে এগারো ঘণ্টায় রোজা পালিত হচ্ছে। নিউজিল্যান্ডে রোজা শুরু পাঁচটা বাহান্ন মিনিট, শেষ পাঁচটা চৌদ্দ মিনিটে। আর্জেন্টিনায় সকাল সাতটা এক মিনিটে সেহরির শেষ সময় আর ইফতার সন্ধ্যা ছয়টা আটাশ মিনিটে। অস্ট্রেলিয়াতে রোজা শুরু ভোর পাঁচটা একত্রিশ মিনিটে আর শেষবিকেল পাঁচটা দুই মিনিটে।

এ বছর সবচেয়ে কম সময়ে রোজা রাখছে চিলির মুসলমানরা। ভোর ছয়টা চৌত্রিশ মিনিটে সেহরি তারপর দশ ঘণ্টা পর ইফতার চারটা একচল্লিশ মিনিটে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর