আপনি পড়ছেন

মহান আল্লাহর সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে পবিত্র রমজান মাসের রোজা রাখছেন ধর্মপ্রাণ মুসলমানরা। ইচ্ছাকৃত রোজা ভাঙ্গা মহাপাপ। এর জন্য পরকালে রয়েছে কঠিন শাস্তি। রোজা কবুল হতে রোজা শুদ্ধ হওয়া জরুরি। রোজা শুরু হয় নিয়তের মাধ্যমে, নিয়ত না থাকলে শুধু উপবাসে রোজা শুদ্ধ হয় না।

ramadan kareem

ফরয রোজার নিয়্ত কখন ও কিভাবে করতে হবে?

ফজর উদয় হওয়ার আগেই অর্থাৎ রাতের মধ্যেই নিয়্ত করে ফেলতে হবে। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: যে ব্যক্তি ফজরের ওয়াক্ত শুরু হওয়ার আগেই সিয়াম পালনের নিয়্ত করল না, তার সিয়াম শুদ্ধ হল না। (আবূ দাঊদ : ২৪৫৪)

যে ব্যক্তি রাতের মধ্যেই সিয়ামের নিয়্ত করল না তার সিয়াম শুদ্ধ হল না। (এ নির্দেশ শুধুমাত্র ফরয রোযার ক্ষেত্রে) (নাসাঈ : ৪/১৯৬)

নিয়্ত কাকে বলে? এটা কীভাবে করে?

নিয়্ত হল মনের ইচ্ছা, সংকল্প বা প্রতিজ্ঞা করা। এটা অন্তরের কাজ, মুখে উচ্চারণ করার বিষয় নয়। জিহ্বার সাথে এর কোন সম্পর্ক নেই। আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য কোন কাজের প্রারম্ভে মনের মধ্যে যে ইচ্ছা পোষণ করা হয় এটাকেই নিয়্ত বলা হয়।

রোজা শুদ্ধের আর একটি শর্ত হল ঠিকমত সেহরি খাওয়া। অনেক মানুষ রাত বারোটা বা একটার দিকে সেহরি খেয়ে ঘুমিয়ে পড়ে। ফলে সে কয়েক ধরণের ত্রুটি করে। যেমন: সে সুন্নাত বিরোধী কাজ করে, শেষ রাতে সেহরি খাওয়ার বরকত থেকে বঞ্চিত হয়। আর যদি তার ফজরের ফরয ছালাত ছুটে যায় তবে আরও বড় ধরণের অপরাধ সে করে বসল।

রাসূলুল্লাহ বলেছেন: 'তোমরা সাহুর খাও, কারণ সাহুরে বরকত রয়েছে।' (বুখারী, মুসলিম)

অন্য হাদীছে বলা হয়েছে:  'আমাদের ও আহলুল কিতাব (ইহুদী-খ্রিষ্টানদের) সিয়ামের মাঝে পার্থক্য হল সহুর খাওয়া। অর্থাৎ তারা সাহুর না খেয়ে সিয়াম পালন করে আর আমরা সাহুর খেয়ে সিয়াম পালন করি।' (মুসলিম হাদীছ নং ১০৯৬, তিরমিযী হাদীছ নং ৭০৮।)

রোজা শুদ্ধ করতে ইফতারিতেও দিতে হবে মনোযোগ। অনেক মানুষ সূর্য ডুবে যাওয়ার পরও অধিক সতর্কতার যুক্তিতে দুই থেকে তিন মিনিট দেরিতে ইফতার করে। এটা শয়তানের অনুসরণ ছাড়া আর কিছু নয়। কেননা নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন: ততদিন যাবত আমার উম্মত কল্যাণের মাঝে থাকবে যতদিন আগেভাগে অর্থাৎ সূর্য ডোবার সাথে সাথে ইফতার করবে। (সহীহ বুখারী)

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর