আপনি পড়ছেন

আজ ২৮ সেপ্টেম্বর। বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ কন্যা, বাংলাদেশের প্রধানমন্ত্রী ও এশিয়ার অন্যতম বৃহত্তম রাজনৈতিক সংগঠন আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার ৭১তম জন্মদিন। ১৯৪৭ সালের আজকের এই দিনে মধুমতি নদীবিধৌত গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন শেখ হাসিনা। বাবা-মায়ের প্রথম সন্তান শেখ হাসিনার ডাক নাম হাসু। দাদা শেখ লুৎফর রহমান এবং দাদী সাহেরা খাতুনের কোলে-পিঠে কেটেছে তার শৈশব ও কৈশোর।

shekh hasina pm

পাঁচ ভাই-বোনের মধ্যে শেখ হাসিনা বড়। কনিষ্ঠদের মধ্যে শেখ কামাল, শেখ জামাল, শেখ রেহানা এবং শেখ রাসেল। তার পাঠের হাতেখড়ি হয় টুঙ্গিপাড়ার স্থানীয় পাঠশালায়। ১৯৫৪ সালের নির্বাচনে শেখ মুজিবুর রহমান প্রাদেশিক পরিষদের সদস্য (এমপিএ) নির্বাচিত হলে স্বপরিবারে ঢাকা চলে আসেন। ১৯৫৬ সালে বঙ্গবন্ধু যুক্তফ্রন্ট মন্ত্রিসভার সদস্য হলে স্বপরিবারে ৩ নম্বর মিন্টো রোডের সরকারি বাসভবনে বসবাস শুরু করেন। এ সময় শেখ হাসিনা টিকাটুলির নারীশিক্ষা মন্দির বালিকা বিদ্যালয়ে ভর্তি হন।

পরবর্তীতে বঙ্গবন্ধু স্বপরিবারে ১৯৬১ সালের ১ অক্টোবর ধানমন্ডির ৩২ নম্বর রোডের বাড়িতে বসবাস করতে শুরু করেন। মৃত্যুর আগ পর্যন্ত বঙ্গবন্ধু ও তার পরিবার এ বাড়িতেই ছিলেন। এ বাড়িতে থেকেই ১৯৬৫ সালে শেখ হাসিনা আজিমপুর বালিকা বিদ্যালয় থেকে মাধ্যমিক পাস করেন। উচ্চ মাধ্যমিকে ভর্তি হন ঢাকার বকশীবাজারের পূর্বতন ইন্টারমিডিয়েট গভর্নমেন্ট গার্লস কলেজে (বর্তমান বদরুন্নেসা সরকারি মহিলা মহাবিদ্যালয়)। এখানে অধ্যয়নকালে তিনি কলেজ ছাত্রী সংসদের সহ-সভানেত্রী নির্বাচিত হন। ১৯৬৭ সালে উচ্চ মাধ্যমিক পাস করার পরে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। বিশ্ববিদ্যালয় জীবনে তিনি ছাত্রলীগের নেত্রী হিসেবে আইয়ুববিরোধী আন্দোলনে এবং ৬ দফা আন্দোলনে সক্রিয় ভূমিকা রাখেন।

১৯৬৬ সালে বঙ্গবন্ধু ৬ দফা উত্থাপন করলে শাসকগোষ্ঠী ভীত-সন্তস্ত্র হয়ে বঙ্গবন্ধুকে গ্রেপ্তার করে। পরে আগরতলা ষড়যন্ত্র মামলা দিলে বঙ্গবন্ধুর জীবন ও তার পরিবারের ওপর নেমে আসে ঘোর বিপদ ও দুঃখ-কষ্ট। দুঃসহ দমন-নির্যাতনের সেই ঝড়ো দিনগুলোর মধ্যেই ১৯৬৮ সালে কারাবন্দী বঙ্গবন্ধুর ইচ্ছায় পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়ার সঙ্গে শেখ হাসিনার বিয়ে দেয়া হয়। বিয়ের মাত্র এক বছর পর ১৯৬৯-এর গণঅভ্যুত্থান শুরু হলে শেখ হাসিনা তাতে সক্রিয়ভাবে অংশগ্রহণ নেন।

১৯৭১ সালে দেশ স্বাধীন হলে বঙ্গবন্ধু স্বাধীন বাংলার হাল ধরেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বিপথগামী সেনা সদস্যদের হাতে স্বপরিবারে বঙ্গবন্ধু নিহত হন। কিন্তু সে সময় দেশের বাইরে অবস্থান করায় প্রাণে বেঁচে যান বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা। এরপর দেশে সেনা শাসন শুরু হয়।

১৯৮১ সালের ১৩-১৫ ফেব্রুয়ারি বাংলাদেশ আওয়ামী লীগের দ্বি-বার্ষিক সম্মেলনে শেখ হাসিনার অনুপস্থিতিতে তাকে দলের সভাপতি নির্বাচিত করা হয়। দলের সভাপতি নির্বাচিত হওয়ার পরে শেখ হাসিনা সব ভয়-ডরকে পিছনে ফেলে ১৯৮১ সালের ১৭ মে স্বদেশ প্রত্যাবর্তন করেন। এরপর টানা ১৬ বছর ধরে স্বৈরশাসন ও দুঃশাসনের বিরুদ্ধে তিনি অকুতোভয় সংগ্রামের নেতৃত্ব দেন।

১৯৯১ সালের নির্বাচনে জাতীয় সংসদে প্রথমবার বিরোধী দলের নেত্রী নির্বাচিত হন। ১৯৯৬ সালের ১২ জুনের জাতীয় সংসদ নির্বাচনে শেখ হাসিনার নেতৃত্বে ক্ষমতায় আসে আওয়ামী লীগ। শেখ হাসিনা প্রথমবারের মতো নির্বাচিত হন বাংলাদেশের প্রধানমন্ত্রী। খাদ্য, শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, ক্রীড়াসহ প্রতিটি ক্ষেত্রে বাংলাদেশকে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেন তিনি।

২০০১ সালের নির্বাচনে বিএনপি-জামায়াত জোট সরকার গঠন করে। ২০০৪ সালের একুশে আগস্ট গ্রেনেড হামলা চালিয়ে শেখ হাসিনাকে হত্যা করার ঘৃণ্য ষড়যন্ত্র চালানো হয়। গুরুতরভাবে আহত হলেও অলৌকিকভাবে প্রাণে বেঁচে যান তিনি। ২০০৬ সালের ২৮ অক্টোবর বিএনপি-জামায়াত জোট সরকারের শাসনের অবসান হলে রাষ্ট্রপতি ইয়াজউদ্দীন আহমেদ নিজেই তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টার পদে আসীন হন। শেখ হাসিনা গণআন্দোলনের ডাক দিলে প্রধান উপদেষ্টার পদ থেকে ইয়াজউদ্দিন সরে দাঁড়ান। ফখরুদ্দীন আহমেদের নেতৃত্বে নতুন তত্ত্বাবধায়ক সরকার গঠিত হয়। এ সময় ঘোষিত হয় জরুরি অবস্থা।

২০০৮ সালের ২৯ ডিসেম্বরের নবম জাতীয় সংসদ নির্বাচনে পুণরায় ক্ষমতায় আসে আওয়ামী লীগ। এককভাবে লাভ করে তিন-চতুর্থাংশেরও বেশি আসন। ২০০৯ সালের ৬ জানুয়ারি দ্বিতীয়বারের মতো দেশের প্রধানমন্ত্রীর দায়িত্বভার গ্রহণ করেন শেখ হাসিনা। দ্বিতীয় মেয়াদ পূর্ণ হওয়ার পর ২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচনে শেখ হাসিনা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। সম্প্রতি মিয়ানমার সরকারের ভয়াবহ নির্যাতনে আশ্রয়হীন ৫ লক্ষাধিক রোহিঙ্গা শরণার্থীকে বাংলাদেশে আশ্রয় দিয়ে সারাবিশ্বে আলোচিত হয়েছেন ‘বিশ্ব মানবতার বিবেক’ হিসেবে।

মুক্তিযুদ্ধের নয় মাস তিনি গৃহবন্দি থেকেছেন। সামরিক স্বৈরশাসনামলসহ বেশ কয়েকবার তাকে কারা নির্যাতন ও গৃহবন্দি থাকতে হয়েছে। অন্তত ১৯বার তাকে হত্যার চেষ্টা করা হয়েছে। জীবনের ঝুঁকি নিয়েও তিনি অসীম সাহসেরে সঙ্গে তার লক্ষ্য অর্জনে থেকেছেন অবিচল।

স্বাস্থ্য ও শিশু মৃত্যুর হার হ্রাস, তথ্য-প্রযুক্তির ব্যবহার, দারিদ্র্য বিমোচন ও অর্থনৈতিক উন্নয়নে তিনি বড় ধরনের সাফল্য এনেছেন। জাতিসংঘের ৭১তম অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘প্ল্যানেট ৫০-৫০ চ্যাম্পিয়ন’ ও ‘এজেন্ট অব চেঞ্জ অ্যাওয়ার্ড’ লাভ করেন। জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘চ্যাম্পিয়নস অব দ্য আর্থ’ ও ডিজিটাল বাংলাদেশ নির্মাণে যুগান্তকারী উদ্যোগের জন্য প্রধানমন্ত্রী International Telecommunication Union (ITU)-এর ICTs in Sustainable Development Award লাভ করেন।

শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে আওয়ামী লীগসহ সহযোগী সংগঠনগুলো নানা কর্মসূচি হাতে নিয়েছে। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আজ বাদ জোহর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে মিলাদ মাহফিল, দোয়া ও মোনাজাত এবং ঢাকেশ্বরী মন্দিরে বিশেষ প্রার্থনা, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের উদ্যোগে বেলা ৩টায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে মিলাদ, দোয়া মাহফিল ও আলোচনা সভা, স্বাস্থ্য মন্ত্রণালয়ের উদ্যোগে আজ সারাদেশে বিভিন্ন হাসপাতাল, স্বাস্থ্য কমপ্লেক্স ও কমিউনিটি সেন্টারে দুই ঘণ্টা বেশি স্বাস্থ্যসেবা দেয়ার কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

Stay up-to-date with the latest news from Bangladesh. Our comprehensive coverage includes politics, business, sports, and culture. Get breaking news, analysis, and commentary on the issues that matter most to Bangladeshis and the international community.

Bangladesh is a country located in South Asia and is home to a diverse population of over 160 million people. It has a rich cultural heritage and a rapidly growing economy. News from Bangladesh covers a wide range of topics, including politics, economics, social issues, culture, and more. The country has made significant progress in recent years in areas such as poverty reduction, education, and healthcare. However, it still faces challenges such as corruption and environmental degradation. Bangladeshi news sources cover both local and international news to keep the public informed about the latest developments and events.