আপনি পড়ছেন

সৌদি আরবের মন্ত্রিপরিষদে ব্যাপক রদবদল হয়েছে। এর মধ্যে সৌদি ন্যাশনাল গার্ড প্রধান মেতেব বিন আবদুল্লাহ ও অর্থমন্ত্রী আদেল ফকিহসহ উল্লেখযোগ্য সংখ্যক সিনিয়র মন্ত্রীকে সরিয়ে দেয়া হয়েছে। এছাড়াও নৌবাহিনীর কমান্ডার আবদুল্লাহ আল সুলতানকে অপসারণ করা হয়েছে। খবর আরব নিউজ ও আলজাজিরার।

Saudi Minister Officer changeনতুন নিযুক্ত (বাঁ থেকে) প্রিন্স খালেদ বিন আইয়াফ, মোহাম্মদ আল তাওয়াজরি, ফাহাদ আল গুফাইলি

শনিবার এক রাজকীয় ফরমানে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়। ফরমানে উল্লেখ করা হয়, প্রিন্স মিতেব বিন আবদুল্লাহর স্থলে প্রিন্স খালেদ বিন আইয়াফ ন্যাশনাল গার্ডের প্রধান হিসেবে নিযুক্ত হয়েছেন। রিয়াদে অবস্থিত বাদশাহ খালেদ আন্তর্জাতিক বিমানবন্দরে ইয়েমেনের হুথি বিদ্রোহীদের মিসাইল হামলার কিছুক্ষণ পরই ন্যাশনাল গার্ড প্রধানের দায়িত্বে পরিবর্তন করা হয়।

অর্থমন্ত্রী ও পরিকল্পনামন্ত্রী আদেল ফকিহর স্থলাভিষিক্ত হয়েছেন মোহাম্মদ আল তাওয়াজরি। নৌবাহিনীর কমান্ডার আবদুল্লাহ আল সুলতানের স্থলাভিষিক্ত হয়েছেন ফাহাদ আল গুফাইলি।

এদিকে যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে প্রধান করে দুর্নীতি দমন বিষয়ক নতুন কমিটি গঠন করা হয়েছে। দুর্নীতি দমন কমিশনে (নাজাহা) পাবলিক সিকিউরিটি, জেনারেল প্রসিকিউটর ও ইনভেস্টিগেশন অথরিটিকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

এসব রদবদলে যুবরাজের সরাসরি হাত রয়েছে বলে জানিয়েছে মধ্যপ্রাচ্যের বিভিন্ন গণমাধ্যম।

যেভাবে যুবরাজ হয়েছিলেন সালমান: গত জুনে সৌদি আরবের নতুন যুবরাজ হিসেবে ছেলে মোহাম্মদ বিন সালমানের নাম ঘোষণা করেন বাদশা সালমান বিন আব্দুল আজিজ। এর আগে বাদশা সালমানের ভাতিজা মোহাম্মেদ বিন নায়েফ দেশটির যুবরাজ ছিলেন।

২০১৫ সালে বাদশাহ আব্দুল আজিজের মৃত্যুর পর তাকে যুবরাজ হিসেবে মনোনীত করা হয়েছিলো। তাকেও তৎকালীন যুবরাজ মুকরিন বিন আবদুল আজিজের বদলে মনোনীত করা হয়। নায়েফ দেশটির উপপ্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী এবং রাজনীতি ও নিরাপত্তা বিষয়ক কাউন্সিলের চেয়ারম্যান হিসেবে নিযুক্ত ছিলেন।

মোহাম্মদ বিন সালমানকে যুবরাজ হিসেবে মনোনীত করার মাধ্যমে সৌদি সিংহাসনে আরোহণের জন্য লাইনে থাকা ডজনেরও বেশি উত্তরাধিকারীকে পেছনে ঠেলে দেয়া হয়।

এর আগে সিংহাসনে আরোহনের পর পরই মোহাম্মদ বিন সালমানকে‘ডেপুটি ক্রাউন প্রিন্স’ বা উপ-যুবরাজের উপাধিতে ভূষিত করেছিলেন বাদশাহ সালমান।

এই মনোনয়নের মাধ্যমে সৌদি সিংহাসনের পরবর্তী উত্তরাধিকার হিসেবে নিজের ছেলের পথ পরিষ্কার করেন বাদশাহ সালমান।

যুক্তরাষ্ট্রের শর্ত: যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে সৌদির ভবিষ্যৎ বাদশাহ হতে কিছু শর্ত দিয়েছে যুক্তরাষ্ট্র। এমনটিই দাবি করেছেন রাজপরিবার ত্যাগ করা প্রিন্স খালিদ বিন ফারহান।

এক টুইট বার্তায় খালিদ জানিয়েছিলেন, সৌদির রাজপরিবারের একটি বিশ্বস্ত সূত্র তাকে যুক্তরাষ্ট্রের দেয়া শর্তের বিষয়ে জানিয়েছেন।

টুইটে খালিদ দাবি করেন, যুক্তরাষ্ট্র সালমান বিন আবদুল আজিজ আল সৌদের মৃত্যুর আগেই মোহাম্মদকে ক্ষমতায় বসাতে চায়। আর এর জন্য প্রধানতম শর্ত হচ্ছে, তাকে যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের প্রতি শর্তহীন আনুগত্য প্রদর্শন করতে হবে।

খালিদ বিন ফারহান জানান, মোহাম্মদকে বাদশাহ হতে হলে তিনটি প্রধান শর্ত পূরণ করতে হবে। এর মধ্যে রয়েছে ফিলিস্তিনের গাজার বাসিন্দাদের বিকল্প আবাসস্থল হিসেবে মিশরের উত্তর সিনাইয়ে স্থানান্তরে সহযোগিতা, গাজার শাসক দল হামাস ও তার পৃষ্ঠপোষকদের কাছ থেকে দূরত্ব বজায় রাখা ও মিশরের কাছ থেকে সানাফির দ্বীপ নিয়ে নেয়া।

গত মাসের শেষদিকে দেশটির রাজধানী রিয়াদে অনুষ্ঠিত বাণিজ্যিক সম্মেলনে বিনিয়োগকারীদের উদ্দেশে যুবরাজ মোহম্মদ বিন সালমানের কিছু বক্তব্য সারা বিশ্বের দৃষ্টি আকর্ষণ করে।

বক্তব্যে যুবরাজ মোহাম্মদ বিন সালমান বলেন, ‘আমরা যেমনটা ছিলাম কেবলমাত্র তা-ই ফিরিয়ে আনছি দেশে। অর্থাৎ মধ্যপন্থী ইসলাম ধর্মে। বিশ্বের সব ধর্মের মানুষের জন্য আমাদের দরজা খোলা।’

যুবরাজ সালমান বলেন, ‘কট্টরবাদী ভাবধারায় মেতে নিজেদের জীবনের ৩০টা বছর নষ্ট করব না।’

অনুষ্ঠানে এক মার্কিন সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমরা খুব শিগগির কট্টরপন্থার অবসান ঘটাব।’

প্রসঙ্গত, গত ২০১৫-তে ক্ষমতায় আসেন যুবরাজ মোহম্মদ বিন সালমান। এরপর থেকেই তিনি দেশের অর্থনীতিকে চাঙ্গা করতে ‘ভিশন ২০৩০’ নামে একটি লক্ষ্য স্থির করেন। তারই অংশ হিসেবে লোহিত সমুদ্রের উপকূলবর্তী এলাকায় একটি নতুন শহর গড়ে তোলা হবে। এছাড়া ৫০ হাজার কোটিরও বেশি ডলার বিনিয়োগ করা হবে। তবে শুধু আর্থিক সংস্কারই নয়, দেশের সামগ্রিক বিভিন্ন বিষয়ের ওপরও গুরুত্ব দিয়েছেন ৩২ বছরের যুবরাজ।

Get the latest world news from our trusted sources. Our coverage spans across continents and covers politics, business, science, technology, health, and entertainment. Stay informed with breaking news, insightful analysis, and in-depth reporting on the issues that shape our world.

360-degree view of the world's latest news with our comprehensive coverage. From local stories to global events, we bring you the news you need to stay informed and engaged in today's fast-paced world.

Never miss a beat with our up-to-the-minute coverage of the world's latest news. Our team of expert journalists and analysts provides in-depth reporting and insightful commentary on the issues that matter most.