রোজা ইসলামের অন্যতম স্তম্ভ ও শ্রেষ্ঠ ইবাদত। মুসলমানদের জন্য আত্মসংযম, আত্মনিয়ন্ত্রণ, আত্মশুদ্ধি, ধৈর্য এবং তাকওয়া অর্জনের অন্যতম প্রধান উপায় হচ্ছে এই রোজা। রোজার মাধ্যমে মহান আল্লাহর নৈকট্য লাভ করা সম্ভব হয়। আল্লাহভীতি এবং আধ্যাত্মিক উন্নতি সাধনেও রোজা অপরিহার্য। পাশাপাশি মানুষের নৈতিক উন্নয়ন ও দৈহিক শৃঙ্খলা আনয়নে এবং সামাজিক সাম্য ও উন্নয়নের ক্ষেত্রেও রোজার ভূমিকা অন্য সব ইবাদতের চেয়ে বেশিই পরিলক্ষিত হয়। 

পূর্ণ একমাস মুসলমানদের জন্য রাখতে হয় হয় রোজা। রমজানের সেই রোজাদারের সুবিধার্থে ‌আনা হয়েছে কিছু ইসলামিক অ্যাপ্লিকেশন। রমজান বিষয়ক এই অ্যাপ্লিকেশনগুলো পূর্ণ একমাস সিয়াম সাধনাকারীদের জন্য বেশ সহায়ক ভূমিকা রাখবে। প্রয়েজনীয় এই অ্যাপগুলো চাইলেই ডাউনলোড করে নিতে পারেন নিজের স্মার্টফোনে। এতে বেচে যাবে অনেক সময় এবং পাবেন ইবাদতের প্রয়োজনীয় নির্দেশনাও।  

'আল কোরআন'(AlQuran) অ্যাপটিকে একটি ডিজিটাল কোরআনও বলা যেতে পারে। পবিত্র কোরআনের বিষয়আদি নিয়েই সাজানো হয়েছে সম্পূর্ণ অ্যাপ।  স্মার্টফোনে অ্যাপটি ইন্সটল করে নিলে  ডিভাইসের পর্দায় সম্পূর্ণ ত্রিশ পারা সহজেই তিলাওয়াতের সুবিধা পাওয়া যাবে।  পবিত্র কোরআনের ত্রিশটি ভাষায় অনুবাদও যুক্ত আছে এতে। সুতরাং কোরআনের নিজস্ব ভাষা  জানা না থাকলেও পাঠকারী যে ভাষায় পারদর্শী সে ভাষাতেই এর অর্থ বুঝে নিতে পারবে।পাশাপাশি কোন আয়াত কিংবা আয়াতের অর্থ সার্চ করে খুজে নেয়ার সুবিধাও সংযুক্ত আছে এতে। ডাউনলোড করতে ক্লিক করুন।

'রামাদান লিগ্যাসি' (Ramadan Legacy) কে শুধু রোজার মাসের জন্যই তৈরি করা হয়েছে। নির্মাতা ডেভেলপাররা দাবী করছেন এটিই নাকি রমজানের সেহরী ও ইফতার বিষয়ক প্রথম পূর্ণাঙ্গ অ্যাপ। এতে রোজা রাখার নিয়মনীতি থেকে শুরু করে সেহরি-ইফতারের সময়সূচি সবই পাওয়া যাবে। পাশাপাশি দেয়া আছে তারাবির নামাজের নিয়মাবলিসহ পবিত্র কোরআন তেলাওয়াত করার সুবিধা। এতেই শেষ নয়।  রমজানের পুরো মাস জুড়ে রমজানের ফজিলত নিয়ে কোরআনের বিভিন্ন আয়াত, হাদীসের কথা এবং রমজানে আমল করার মত দোয়াগুলো নোটিফিকেশনের মাধ্যমে জানিয়ে দিবে সংস্লিষ্ট মোবাইলে। একই সাথে ধর্মীয় নানা বিষয় নিয়ে প্রশ্ন এবং নিজের মতামত প্রকাশ করতে পারা যাবে রামাদান লিগ্যাসির সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে। ডাউনলোড করতে ক্লিক করুন।

'প্রেয়ার টাইমস'(Prayer Times)  নামাজের সময় মনে করিয়ে দেওয়ায় জন্য একটি উত্তম অ্যাপ এটি। নামাজের সময় ভুলে গেছেন কিংবা ঘুমিয়ে পড়েছেন বেখেয়ালে। তাতেও নামাজ কাযা হওয়া দায় থেকে বেচে যাবেন আপনি।  অ্যাপটি আপনার ডিভাইসে ইন্সটল করা থাকলে দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজে জন্য দায়িত্বশীল মুয়াজ্জিনের ন্যায় ডেকে দিবে আপনাকে। এতো আরো আছে একটি ডিজিটাল কম্মাস। যার সাহায্যে আপনি পৃথিবীর যে প্রান্তেই থাকেন না কেন কেবলার সঠিক দিক নির্নয় করে নিতে পারবেন। ডাউনলোড করতে ক্লিক করুন।

'ইনস্টাদ্বীন'(Instadeen) এটি একটি ইসলামী ছবি শেয়ারিংয়ের অ্যাপ্লিকেশন। কোরআনের বিভিন্ন আয়াত এবং  হাদিসের উদ্ধৃতিসংবলিত যে সকল ছবি আছে তার সবই পাওয়া যাবে এই অ্যাপে এবং ব্যবাহারকারীর জন্ও এ সংক্রান্ত ছবি আপলোড করার সুবিধা রাখা হয়েছে এই অ্যাপে। আর বাড়তি সুবিধা হিসেবে থাকছে ফেসবুক, গুগল প্লাস কিংবা ইন্সটাগ্রামে পছন্দের ছবি শেয়ার করার সুবিধাও। ডাউনলোড করতে ক্লিক করুন।

 

আপনি আরো পড়তে পারেন

রোজা উপলক্ষ্যে গুগলের ‘মাই রামাদান কম্প্যানিয়ন’

ওয়ান টেরাবাইট গতি নিয়ে আসছে ফাইভ-জি

ফে‌সবুকের 'বেস্ট ফ্রেন্ড' জানাবে 'প্রিয় বন্ধু'র আপডেট

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.