আপনি পড়ছেন

দেশের বাইরে ঘুরতে যাবেন তাই গুগল করে দেশ বাছাই করছেন.. যে দেশে সবচেয়ে বেশি পর্যটকের আনাগোনা সেই দেশে নিশ্চয়ই যেতে মন চাইবে। সুন্দর ও আকর্ষণীয় স্থান আর ঐতিহাসিক গুরুত্বের জন্য পর্যটন শিল্পের নাম ডাক হয়ে থাকে এসব দেশের। এই সব দিকগুলো মিলিয়ে পর্যটক আকর্ষণে শীর্ষ স্থান দখল করেছে থাইল্যান্ডের রাজধানী ব্যাংকক। সম্প্রতি পর্যটকদের কাছে আকর্ষণীয় দেশের তালিকায় এই তথ্য উঠে এসেছে।

beautiful bangkok

গতবছর ব্যাংককে এসেছে প্রায় সাড়ে উনিশ মিলিয়ন পর্যটক! আর উনিশ মিলিয়ন পর্যটক নিয়ে দ্বিতীয় অবস্থানে আছে লন্ডন। তৃতীয় স্থান দখল করা ফ্রান্সের প্যারিসে এসেছিলো প্রায় পনের মিলিয়ন লোক। চতুর্থ অবস্থানে আছে দুবাই, সর্বোচ্চ ভবনের এই দেশটিতে পর্যটকেরা সবচেয়ে বেশি অর্থ খরচ করেছে বলে জানা যায়। কেনাকাটার জন্যও এই শহরের নাম ডাক রয়েছে। ২০১৭ সালে ব্যয়ের পরিমাণ দশ ভাগ বৃদ্ধি পাবে বলেও আশা করছেন দুবাইয়ের পর্যটন শিল্প।

এশিয়ার দেশ সিংগাপুর আছে তালিকার পঞ্চম স্থানে। ষষ্ঠ স্থানে আছে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক। দক্ষিন কোরিয়ার রাজধানী সিউলের অবস্থান তালিকার সপ্তম স্থানে। কুয়ালালামপুর, টোকিও আর তুরস্কের রাজধানী ইস্তাম্বুল আছে অষ্টম, নবম আর দশম স্থানে।

তালিকা থেকে আরো দেখা গেছে এশিয়ান নাগরিকরা ভ্রমণে সবার উপরে আছে। সাম্প্রতিক সন্ত্রাসী হামলার জের ধরে নিরাপত্তাজনিত কারণে ইউরোপের দেশ সমুহে পর্যটক কমে গেছে। বিশ্বের মোট জিডিপির দশ ভাগ, বানিজ্যের সাত ভাগ এবং সেবা খাতের ত্রিশ ভাগ আসে পর্যটন খাত থেকে। এছাড়াও বিপুল পরিমান কর্মসংস্থানের জন্যও পর্যটন শিল্প এগিয়ে রয়েছে।