আপনি পড়ছেন

রাগের বশে বা কথার কথায় নিজেকে বা অন্যকে জাহান্নামের চৌরাস্তায় পাঠিয়ে দেয়ার অভ্যাস বেশ পুরনো। কিন্তু জানেন কি জাহান্নামের দরজা নামে খ্যাত এক পর্যটন এলাকা রয়েছে! আর তাই  ভ্রমণপিপাসুদের কাছে জিজ্ঞাসা হতেই পারে 'দুনিয়ার জাহান্নাম' আসলে কেমন?

turkmenistan door gate

মূলত তুর্কমেনিস্তানে অবস্থিত একটি খনিকে বলা হয় জাহান্নামের দরজা। প্রাকৃতিক গ্যাসের আধার এই খনিতে গ্যাস উত্তোলনের সময় একটি ড্রেজার খনির ভেতর পড়ে যায়। তখন মিথেন গ্যাস ছড়িয়ে পরিবেশ ক্ষতির আশংকা দেখা দেয়। তখন ক্ষতি এড়াতে খনিতে আগুন ধরিয়ে দেয়া হয়। ১৯৭১ সালের ঘটনা এটি। এরপর থেকেই জ্বলছে খনিটি।

পৃথিবীর অন্যতম বৃহত্তম এই গ্যাসের খনিতে দীর্ঘ সময়ের আগুনের জন্য পরিচিতি লাভ করেছে পর্যটন নগরী হিসেবে। তুর্কমেনিস্তানের রাজধানী হতে দুই শত ষাট কিলোমিটার উত্তরে কারাকুম মরুভুমিতে এর অবস্থান।

তেলের খনি সন্দেহে খননের পর গ্যাস খনি আবিস্কার হয় আর দুর্ঘটনাবশত আগুন লাগানোর পর প্রকৌশলীদের ধারণা ছিল সময়ের সাথে সাথে তা নিভে যাবে কিন্তু তা আর নেভেনি। এখন কমলা রঙের গাঢ় আগুন দেখতে ছুটে আসেন পর্যটকের দল। অন্ধকারময় রাতে আগুনের লেলিহান শিখা যে এতটাও সুন্দর হতে পারে নিজের চোখে না দেখলে বিশ্বাস করা কঠিন।