আপনি পড়ছেন

রমজান মাস বরকত অর্জনের মাস। এই মাসে মানুষ উপোস থেকে ইবাদত পালন করলেও অধিকাংশ মানুষকে সারাদিন শুধু খাবার নিয়েই কাটাতে দেখা যায়। দিনের শুরু থেকেই সন্ধ্যা বেলার ইফতার ও তাঁর পরবর্তী খাবার নিয়ে ব্যস্ত থাকা হয়। এবং ইফতারের পর সেহরির খাবার নিয়ে তোড়জোড় শুরু হয়ে যায়। এই এতো এতো খাবারের আয়োজনে অনেক খাবারই অপচয় হয়। এ প্রসঙ্গে মহান আল্লাহ তায়ালা পবিত্র কোরআন শরীফে বলেন,

ramadan big

“…..তোমরা খাও এবং পান করো এবং কোনো অবস্থাতেই অপচয় করো না। আল্লাহ তাআলা কখনোই অপচয়কারীদের পছন্দ করেন না।” (আল কোরআন, সূরা আ’রাফ, আয়াত নং ৩১)

ইফতার কখনোই একেবারে পেট ভর্তি করে খাওয়া উচিত নয়। আবার ইফতারের পর খাবার এবং সেহরিতে পেট ভর্তি খাবার শুধু মাত্র বিপদই ডেকে আনে। বরং মানুষের উচিত রমজান মাসে খাওয়ার ব্যাপারে পরিমিতিবোধ মেনে চলা। কারণ পরিমিতিবোধ সব কিছুর চাবিকাঠি।

হযরত মোহাম্মদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেন, ‘আদম সন্তান তার উদর ব্যতীত আর কোনো পাত্রই এত খারাপভাবে পূর্ণ করে না। অথচ আদম সন্তানের পৃষ্ঠদেশ সোজা রাখার জন্য এক মুঠো খাবারই যথেষ্ট। যদি তোমাদেরকে উদর পূর্ণ করতেই হয়, এক তৃতীয়াংশ খাবার দ্বারা, এক তৃতীয়াংশ পানি দ্বারা আর অবশিষ্ট এক তৃতীয়াংশ বায়ু দ্বারা পূর্ণ করো।’ (তিরমিযী, ইবনে মাজাহ)

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর