আপনি পড়ছেন

তুরস্কের ইস্তাম্বুল তোপকাপি প্যালেস মিউজিয়ামে কয়েকশ’ বছর আগের লেখা একটি কোরআন ফেরত এসেছে। ক্যালিগ্রাফি শিল্পী শুকরুল্লাহ খলিফার লেখা এই কোরআনটি একসময় এই জাদুঘরেই ছিল। অন্যত্র স্থানান্তরের ফলে কোরআনটি মধ্যখানে হারিয়ে যায়।

quran written by calligraphist

বৃস্পতিবার পবিত্র কোরআনের কপিটি ফের তোপকাপি প্যালেস মিউজিয়ামে ফেরত দেয় সংগ্রহকারী। এটি ১৪৯৪ সালে ইস্তাম্বুলে লেখা হয়েছিল। কপিটি সেখানে ১৯৬৪ সাল পর্যন্ত সংরক্ষিত ছিল। পরবর্তীতে বুসরা আর্কিওলজি মিউজিয়ামে কোরআনের কপিটি স্থানান্তর করা হলে এটি খোয়া যায়।

কয়েক বছর আগে এক পুস্তকপ্রেমীর কাছে কোরআন শরীফটি খুঁজে পান ক্যালিগ্রাফি শিল্পী জিয়া আয়দিন। কোরআনের কপিটির নতুন মালিক দুই ভাই- আলি সামি এবং আহমেদ আয়দিন।

তোপকাপি মিউজিয়ামের চেয়ারম্যান মুস্তফা সাবরি বলেন, তুরস্কের সংস্কৃতি ও পর্যটনমন্ত্রী কুর্তুলমুস দুই ভাইয়ের সঙ্গে যোগাযোগ করেন। পরে দুই ভাই কোরআন শরীফের কপিটি তোপকাপি মিউজিয়ামে দেয়ার সিদ্ধান্ত নেন।

তিনি বলেন, ‘ক্যালিগ্রাফি শিল্পী জিয়া আয়দিন যদি কোরআন শরীফের প্রাচীন এই কপিটি এভাবে সংরক্ষণ না করতেন, তাহলে খুব সম্ভবত ইউরোপের কোনো লাইব্রেরির প্রদর্শনীতে এটার দেখা মিলতো। আমরা আয়দিন পরিবারকে অনেক অনেক ধন্যবাদ জানাই।’

সূত্র: ওয়ার্ল্ড বুলেটিন।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর