আপনি পড়ছেন

প্রায় ১২ বছর আগে আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি ফাউন্ডেশন গড়ে তোলা হয়। উদ্দেশ্য ছিল শত শত বছরের পুরনো সিরামিকস, কাঠে খোদাই কারুকার্য এবং ক্যালিগ্রাফি শিল্পকর্ম সংরক্ষণ করা। ফাউন্ডেশনের তিন ডজনের বেশি শ্রমিকের তৈরি এমন এক শিল্পকর্মের সর্বশেষ অবদান একটি মাস্টারপিস কোরআন।

silk fabric quran

বিখ্যাত এই কারুশিল্পীরা কাবুলে তাদের কাদামাটির (মাড-ব্রিক) তৈরি কমপ্লেক্সে কঠোর পরিশ্রম করে আসছেন। সর্বশেষ একটি মাস্টারপিস কোরআন শরীফ বানিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমে ব্যাপক সাড়া ফেলে দিয়েছেন তারা। খবর: টিআরটি ওয়ার্ল্ড।

এই শিল্পীরা বিশ্বে প্রথম সিল্ক ফেব্রিকে একটি কোরআন শরীফ তৈরি করেছেন। এই ৬১০ পাতার কোরআন শরীফটি চামড়ায় বাইন্ডিং করা।

মোট ৩৮ জনের সমন্বয়ে গঠিত দলটি দুই বছরের অক্লান্ত পরিশ্রমে কোরআন শরীফটি তৈরি করেছেন। এর মাত্র একটি পাতা সম্পন্ন করতে ক্যালিগ্রাফারদের দুই দিন করে সময় লেগেছে।

ক্যালিগ্রাফি ইসলামী সংস্কৃতি বিশেষ গুরুত্ব পেয়ে থাকে। বিশেষ করে কোরআন শরীফ লেখার ক্ষেত্রে ক্যালিগ্রাফির ব্যাপক ব্যবহার এটাকে মুসলিম সংস্কৃতি একটি অন্যতম উপদানে পরিণত করেছে।

বিশ্বের প্রথম এই সিল্ক কোরআনের মূল্যমান ৭৫ লাখ থেকে শুরু করে ১ কোটি ৭০ লাখ বলে ধরা হচ্ছে। তবে এই মাস্টারপিস শিল্পকর্ম তৈরিতে যে ধৈর্য্য এবং প্রার্থনা মিশে আছে তার মূল্য নিশ্চিতভাবে টাকায় পরিমাপ করা সম্ভব নয়।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর