আপনি পড়ছেন

ইসলামের সবচেয়ে পবিত্রমত স্থান কা’বা শরীফে প্রতি বছর লাখ লাখ মানুষ হজ ও ওমরাহ পালন করতে আসেন। আর হাজীদের প্রত্যেকেরই ইচ্ছে থাকে কা’বা শরীফের পাশে রাখা হাজরে আসওয়াদ তথা কালো পাথরকে একটু স্পর্শ করবেন, চুম্বন করবেন।

black stone of kaaba

কা’বা ঘর থেকে দেড় মিটার দূরে হাজরে আসওয়াদ অবস্থিত। পয়গম্বর হযরত ইব্রাহিম (আ.) কে ফেরেশতা হযরত জিরাইল (আ.) এই হাজরে আসওয়াদ তথা কালো পাথর দান করেন। হাজরে আসওয়াদের দেখভাল এবং দর্শণার্থীদের নিরাপত্তায় সেখানে সার্বক্ষণিক একজন গার্ড অবস্থান করেন।

প্রতি ঘণ্টায় হাজরে আসওয়াদের গার্ড পরিবর্তন হয়। সে হিসেবে ২৪ ঘণ্টায় ২৪ জন গার্ড হাজরে আসওয়াদের দেখভালে নিয়োজিত থাকেন। বিশেষ মানদণ্ড বজায় রেখে এসব গার্ড বাছাই করা হয়। তারা এটা দেখাভালের জন্য উপযুক্ত কিনা সেটা নিশ্চিত হয়েই তাদেরকে মোতায়েন করা হয়।

প্রত্যেক নামাজের জামাতের পর হাজরে আসওয়াদ স্যানিটাইজার, গোলাপের পানি, ওউদ এবং পিউরিফাইয়ার দিয়ে পরিশুদ্ধ করেন গ্রান্ড মসজিদের জেনারেল প্রেসিডেন্সির কর্মকর্তারা। আর এসব স্যানিটাইজার আর পিউরিফাইয়ার বিশেষভাবে কা’বার জন্য তৈরি করা হয়। আর ২৪ ঘণ্টায় পানি ছিটিয়ে গ্রান্ড মসজিদ পবিত্র রাখা হয়।

black stone of kaaba puryfing

অনেকেই মনে করেন, হাজরে আসওয়াদ তথা কালো পাথর একটি পাথর। মূলত হাজরে আসওয়াদ আটটি ছোট পাথরের সমন্বয়ে ঢালাই করে তৈরি। সবচেয়ে বড় পাথরটির আকার একটি বড় খেজুরের পরিমাণ। খাঁটি রুপা দিয়ে এর চারদিক ঘিরে দেয়া হয়েছে।

কা’বা শরীফ তাওয়াফের সময় প্রায় প্রত্যেক হাজী এটাকে স্পর্শ করার চেষ্টা করেন অথবা এটার দিকে দৃষ্টি নিবদ্ধ করে হাত তুলে ইশারা করেন। হাজীদের সংখ্যা প্রচুর হওয়ায় ভিড়ের কারণেই অনেকেরই এটা স্পর্শ করার সৌভাগ্য হয় না।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর