ক্রিকেট এমন একটা খেলা, ব্যাট বা বলই যার শেষ কথা নয়। এতে দরকার পড়ে কঠিন মনোযোগ, দরকার পড়ে দৃঢ় শারীরিক সক্ষমতা। ক্রিস গেইল একবার বলেছিলেন, টি-টোয়েন্টি হয়তো সবচেয়ে ছোট ফরম্যাটের ক্রিকেট, কিন্তু এতেই সবচেয়ে বেশি মনোযোগের দরকার পড়ে। পাঁচ দিনের খেলা টেস্ট তো আরো কঠিন। হালের অনেক তরুণ ক্রিকেটারও টেস্ট খেলতে ভয় পান। ওয়ানডেতেও লাগে পুরো একটা দিনের মনোযোগ, শ্রম ও ফিটনেস।

mashrafe bin mortaza celebration west indeis

বর্তমানে এমন পাঁচজন ক্রিকেটার আছেন যারা ১৫ বছরের বেশি সময় ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলে যাচ্ছেন। শুধু যে খেলে যাচ্ছেন, তাই নয়। তারা বরং দলেরও গুরুত্বপূর্ণ সদস্য। এমন পাঁচজন ক্রিকেটারকে নিয়ে এই আয়োজন।

ক্রিস গেইল, ১৮ বছর

১৯৯৯ সালে যখন ওয়েস্ট ইন্ডিজ দলে ক্রিস গেইলের অভিষেক হয়, তখন তিনি ছিলেন চিকন শরীরের এক টিনেজার। যাকে দেখে মনেই হয়নি যে, সময়ের সাথে তিনিই হয়ে উঠবেন 'সিক্স মেশিন'। কিন্তু সময় তাকে নিয়ে গেছে সেই উচ্চতায়ই।

chris gayle after scoring biggest individual score in bpl history

এখন পর্যন্ত ক্রিস গেইল খেলেছেন ১০৩টি টেস্ট, ২৮৪ট ওয়ানডে ও ৫৬টি টি-টোয়েন্টি। ধ্বংসাত্মক ব্যাটিংয়ের জন্য বিখ্যাত এই ব্যাটসম্যান এখনো ওয়েস্ট ইন্ডিজের সীমিত ওভারের ক্রিকেটের অন্যতম ভরসা। টি-টোয়েন্টির ইতিহাসের সেরা খেলোয়াড়ও তিনিই। গেইল সম্ভবত ২০১৯ সালের বিশ্বকাপের পর আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিবেন।

শোয়েব মালিক, ১৮ বছর

ক্রিস গেইলের মতো শোয়েব মালিকও গত শতাব্দীর শেষ বছরে আন্তর্জাতিক ক্রিকেট খেলতে শুরু করেন। পাকিস্তানের এই অলরাউন্ডারের ক্যারিয়ার শুরু হয় ওয়ানডে দিয়ে। ওপেনিং থেকে শুরু করে পাকিস্তানের লোয়ার অর্ডার পর্যন্ত প্রায় সব পজিশনেই ব্যাটিং করার কীর্তি আছে তার। এ ছাড়া বল হাতেও দলের গুরুত্বপূর্ণ সদস্য তিনি।

shoaib malik bowling in bpl for comilla

টেস্ট ক্রিকেটে খুব বড় কিছু করতে না পারলেও মালিক ওয়ানডে খেলেছেন ২৬৬টি আর টি-টোয়েন্টি খেলেছেন ১০৩টি। ২০১৯ সালের বিশ্বকাপের পর ওয়ানডে না খেলার ঘোষণা দিয়েছেন তিনি। তবে আরো কয়েক বছর টি-টোয়েন্টি খেলে যেতে চান এই ব্যাটসম্যান।

মারলন স্যামুয়েল, ১৭ বছর

১৭ বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন ক্রিস গেইলের সতীর্থ মারলন স্যামুয়েলস। ২০০০ সালে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলতে শুরু করেন জ্যামাইকাতে জন্মগ্রহণ করা এই অলরাউন্ডার। ওয়েস্ট ইন্ডিজের হয়ে এখন পর্যন্ত ৭১টি টেস্ট, ১৯৯টি ওয়ানডে এবং ৬৪টি টি-টোয়েন্টি খেলেছেন স্যামুয়েলস।

marlon samuels playing international cricket for 17 years

২০১২ ও ২০১৬ সালে ওয়েস্ট ইন্ডিজের ঐতিহাসিক দুই টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের ফাইনালে স্যামুয়েলস ছিলেন ম্যাচসেরা। ২০১৫ সালে এক বছরের জন্য অবৈধ বোলিং অ্যাকশনের কারণে আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ ছিলেন তিনি। কিন্তু খেলাটা ছাড়েননি স্যামুয়েলস। গেইলের মতো তিনিও হয়তো ২০১৯ সালের বিশ্বকাপের পর ব্যাট-প্যাড তুলে রাখবেন।

হ্যামিল্টন মাসাকাদজা, ১৬ বছর

২০০১ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় হ্যামিল্টন মাসাকাদজার। এরপর খেলা পড়ার জন্য মাঝখানে কয়েক বছর ক্রিকেটের বাইরে থাকলেও আবার ক্রিকেটকে আকড়েই আছেন তিনি। বর্তমানে জিম্বাবুয়ের অধিনায়ক ২০০১ সালে সবচেয়ে কম বয়সে টেস্ট অভিষেকে সেঞ্চুরি করে বিশ্ব কাঁপিয়ে দিয়েছিলেন। পরে অবশ্য সেই রেকর্ডটা ভেঙে দেন মোহাম্মদ আশরাফুল।

hamilton masakadza set to play 100th match of mirpur stadium

জিম্বাবুয়ের ক্রিকেট ক্রমশ পেছনে দিকে চলতে থাকলেও হ্যামিল্টন মাসাকাদজা ক্রিকেট ছেড়ে যাননি। বর্তমানে জিম্বাবুয়ে দলের অধিনায়কের দায়িত্ব পালন করছেন এই সিনিয়র ক্রিকেটার।

মাশরাফি বিন মর্তুজা, ১৬ বছর

একের পর এক ইনজুরিতে বিপর্যস্ত হয়ে ক্যারিয়ারের শুরুতেই ঝড়ে যেতে পারতেন মাশরাফি বিন মর্তুজা। কিন্তু আজন্ম লড়াকু মানসিকতার এই বোলার এখনো খেলে যাচ্ছেন দাপটে। বলের গতি আগের মতো না থাকলেও সঠিক জায়গায় বল করতে পারার বিরল অভিজ্ঞতায় এখনো ওয়ানডেতে বাংলাদেশের প্রধান বোলারদের একজন তিনি।

২০০১ সালে আন্তর্জাতিক অভিষেক হওয়া মাশরাফি এখন বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক। ২০১৫ সালের বিশ্বকাপে তার নেতৃত্বে কোয়ার্টার ফাইনাল খেলে বাংলাদেশ। তার নেতৃত্বে ২০১৯ সালেও বড় কিছুর স্বপ্নে বিভোর ক্রিকেট পাগল দেশটি। ধারণা করা হচ্ছে, দেড় দশকের দীর্ঘ ক্যারিয়ারের ইতিটা হয়তো বিশ্বকাপের পর টেনে দিবেন মাশরাফি। ২০০৯ সালের পর টেস্ট খেলতে না পারলেও ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলে যাচ্ছিলেন তিনি। কিন্তু ২০১৭ সালে টি-টোয়েন্টি ছাড়ার পর এখন তিনি কেবলই ওয়ানডে খেলছেন।

Stay on top of the latest sports news, including cricket and football, from around the world. Get comprehensive coverage of matches, tournaments, and leagues— along with expert analysis and commentary from our team of sports journalists. Whether you're a die-hard fan or a casual observer, you'll find everything you need to know about your favorite sports here.

Sports, cricket, and football are popular topics in the world of sports. Cricket is a bat-and-ball game played between two teams of eleven players and is particularly popular in South Asian countries. Football, also known as soccer, is a team sport played with a spherical ball between two teams of eleven players and is widely popular worldwide. Sports enthusiasts follow the latest news, matches, tournaments, and leagues in these sports and analyze and comment on the performances of players and teams.