আপনি পড়ছেন

ইরাক ও লিবিয়ার প্রেসিডেন্ট সাদ্দাম হোসেন ও মুয়াম্মার গাদ্দাফি এবং তাদের মতো অন্য শাসকেরা ক্ষমতায় থাকলে বিশ্ব বর্তমানের চেয়ে অনেক ভালো থাকতো বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প। গতকাল রোববার সিএনএন-এ প্রচারিত এক টক শোতে এ কথা বলেন তিনি।

donald trump

‘সাদ্দাম হোসেন ইরাকে এবং মুয়াম্মার গাদ্দাফি লিবিয়ায় ক্ষমতায় থাকলে বিশ্ব বর্তমানের চেয়ে ভালো থাকতো কি না’ এই প্রশ্নের জবাবে ডোনাল্ড ট্রাম্প এক কথায় বলেন, ‘একশ’ ভাগ’।

ট্রাম্প বলেন, ইরাক ও লিবিয়ার মানুষের অবস্থা সাদ্দাম হোসেন ও গাদ্দাফির আমলের চেয়ে অনেক বেশি শোচনীয়। এই দু’টি দেশের মানুষের মাথা কাটা হচ্ছে। তারা ডুবে মরছে। ইরাক ও লিবিয়ার পাশাপাশি পুরো মধ্যপ্রাচ্য বিপর্যস্ত। ইরাক ও লিবিয়ায় কারও কোনো নিয়ন্ত্রণ নেই। আছে শুধু সন্ত্রাস। সেখানে কী হচ্ছে, কেউ বলতে পারে না।

ডোনাল্ড ট্রাম্প দাবি করেন, মধ্যপ্রাচ্যের পরিস্থিতি বারাক ওবামার আমলে সবচেয়ে বেশি খারাপ হয়েছে।

উল্লেখ্য, ২০০৩ সালে মার্কিন নেতৃত্বাধীন এক আগ্রাসনে ইরাকের প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের পতন ঘটানো হয় এবং ২০০৬ সালে তাঁকে ফাঁসিতে ঝুলানো হয়। আর ২০১১ সালে লিবিয়ায় চার দশকব্যাপী শাসন করা নেতা গাদ্দাফির পতন ঘটানো হয় এবং ধরা পড়ার পর তাঁকে হত্যা করা হয়।

 

আপনি আরও পড়তে পারেন

ভূমিকম্পে কেঁপে উঠলো দক্ষিণ এশিয়ার ৩ দেশ

কটা বাজে, জানে না তুরস্কের মানুষ!

ইরাক যুদ্ধের কারণেই আইএস-এর উত্থান: টনি ব্লেয়ার

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর