আপনি পড়ছেন

আধুনিক গৃহিনীদের দা-বটির চেয়ে ছুরি-কাচি আজকাল বেশ পছন্দ। সবজি থেকে মাছ যেকোন কিছু কাটতে ছুরির ব্যবহার যেমন বাড়ছে, তেমনি চপিং বা কাটিং বোর্ডের ব্যবহারও বেড়েছে। তবে 'প্লাস্টিক' নাকি 'কাঠ' কোন বোর্ডটি বেশি স্বাস্থ্যকর জানতে পড়ে ফেলুন ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার গবেষণাটি। গবেষণা বলছে, 'প্লাস্টিকের চেয়ে কাঠের বোর্ডই বেশি স্বাস্থ্যকর।' কিন্তু কেন?

cutting board

গবেষণায় বলা হচ্ছে, প্রতিদিন ব্যবহারের কারণে বোর্ডের গায়ে ছুরি বা কাচির যে খাজ কাটা দাগ পড়ে তা প্লাস্টিকের বোর্ডের তুলনায় কাঠের বোর্ডে কম পড়ে। কাঠের বোর্ডে সহজে দাগ বা খাজ পরে না বলে ব্যাকটেরিয়া বাসা বাঁধতে পারেনা। আর এতে সবজি ও তরকারী যেমন দ্রুত কাটবে তেমনি ছুরিও থাকবে ভাল।

অন্যদিকে প্লাস্টিকের বোর্ড প্রথম কিছুদিন নতুন থাকলেও পরে এতে দাগ পড়ে যায়। আর এই দাগের ভেতর ব্যাকটেরিয়া বাসা বাঁধে। এমন কি এ সকল ব্যাকটেরিয়া বোর্ড ধুয়ে নিলেও যায় না। আবার অন্য কোন সবজি, ফল বা মাছ কাটার সময় লেগে গিয়ে খাবার দূষিত করে ফেলতে পারে। এছাড়াও প্লাস্টিকের বোর্ডে থাকা ব্যাকটেরিয়া বংশ বিস্তার করে যা কাঠের বোর্ডে হয় না। তাই কাঠের বোর্ডের চেয়ে প্লাস্টিকের বোর্ডে স্বাস্থ্য ঝুঁকি বেশি বলে মনে করেন বিশেষজ্ঞরা।

cutting boards

আর যদি কাঠের বোর্ড না পান তাহলে প্লাস্টিকের বোর্ড ব্যবহার করতে পারেন সতর্কতার সাথে। যেমন কিছুদিন পর পর বোর্ড পালটে নেয়া আবার সবজি, মাছ, মাংসের জন্য আলাদা আলাদা বোর্ড ব্যবহার করা যেতে পারে। তাহলে খাবারে সংক্রমনের ঝুঁকি কমে যাবে। তবে যথাসম্ভব কাঠের বোর্ডই ব্যবহার কারার চেষ্টা করুন। সচেতন হোন, সুস্থ থাকুন।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর