নাসিমা আখতার। বয়স ষাটের কোঠা পার হয়েছে আরও দুই বছর আগে। এই বয়সে এসেও ইতিহাসের অংশ হয়ে গেলেন ৬২ বছর বয়সী এই পুণ্যবতী নারী। জীবনের ৩২টি বছর ধরে অনেক সাধনা করে পুরো কোরআন শরিফ নিজ হাতে লিপিবদ্ধ করেছেন। এরপর এখানেই থেমে থাকেননি। সেই লেখা আবার সুই-সুতা দিয়ে সেলাই করেছেন তিনি।

nasima akhtar pakistan

নাসিয়া আখতারের বাড়ি পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের গুজরাত অঞ্চলে। যুবক বয়সেই কোরআনের প্রতি ভালোবাসায় আচ্ছন্ন হয়ে পড়েন। তখনই ভেবেছিলেন, একদিন পুরো কোরআন শরিফ নিজ হাতে লিখবেন। সেই থেকে প্রস্তুতি নেয়া শুরু তার। সেই সময় তার বয়স ছিলো মাত্র ৩০ বছর।

দীর্ঘ এই ৩২ বছরের পুরো সময়টাই চ্যালেঞ্জিং ছিলো বলে জানান নাসিমা আখতার। দীর্ঘ কায়িকশ্রমের পাশাপাশি সংসারের আর্থিক টানাপোড়েনও ছিলো তার। তারপরও হাল ছাড়েননি তিনি।

টানা ১৫ বছর মখমলের কাপড়ের ওপর কলম দিয়ে কোরআনের আয়াত নিয়মতান্ত্রিকভাবে লিখে গেছেন। এরপর কোরআনের আয়াত লিখিত কাপড়গুলো সযত্নে সেলাই করেছেন। সময় লেগেছে ১৭ বছর!

লেখা ও সেলাই শেষ হলে পাকিস্তানের শীর্ষ স্থানীয় ওলামা-মাশায়েখের মাধ্যমে তার লিপিবদ্ধ কোরআন শরিফটি যাচাই-বাছাই করান নাসিমা আখতার। নির্ভুল প্রমাণিত হওয়ার পর পবিত্র কোরআনটি মসজিদে নববীর প্রাঙ্গণে অবস্থিত আল-কোরআন মিউজিয়ামে উপহার দেন তিনি।

নাসিমা আখতারের হাতে লেখা কোরআনটি যে কাপড়ে লেখা হয়েছে সে কাপড়টির দৈর্ঘ্য ৩০০ মিটার। এইরকমভাবে ২৫ হাজার মিটার কাপড় লেগেছে পুরো কোরআনটি লিখতে। প্রতিটি পারা লিখতে লেগেছে ২৪ পৃষ্ঠা। তবে শেষ পারাটি লিখতে ২৮ পৃষ্ঠা ব্যয় হয়েছে। আর প্রতি পৃষ্ঠায় আছে ১৫ লাইন কোরআনের আয়াত।

পুরো কোরআনকে ১০ খণ্ডে ভাগ করে লেখা হয়েছে। প্রতিটি খণ্ডে রয়েছে তিন পারা করে। পুরো কোরআনটি বাঁধাই করার পর এটির দৈর্ঘ্য দাঁড়িয়েছে ৫৬ সেন্টিমিটার আর প্রস্থ ৩৮ সেন্টিমিটার। আর পুরো দশ খণ্ডের ওজন ৫৫ কেজি!

সৌদি আরবের আল-কোরআন মিউজিয়ামের মুখপাত্র ও জনসংযোগ ব্যবস্থাপক আবদুর রহমান আল-বান্না নাসিমা আখতারের লেখা কোরআন সম্পর্কে বলেন, কোরআনটি দেখলেই বোঝা যায় এটি লেখার পেছনে কী দীর্ঘ শ্রম ও সময় ব্যয় করেছেন নাসিমা আখতার। আল্লাহ তার উত্তম পুরস্কার দান করুক।

Discover extraordinary stories from around the world with our exceptional news coverage. From uplifting human interest stories to groundbreaking scientific discoveries, we bring you the best of the best. Stay informed about the latest breakthroughs in technology, medicine, and beyond, and explore the world's most fascinating cultures and communities. Get inspired and informed with our exceptional news coverage.