আপনি পড়ছেন

ক্লান্তি দূর করতে কফি এক কথায় অসাধারণ পানীয়। তবে পান ছাড়াও নানান কাজে লাগে কফি। মেয়াদ উত্তীর্ণ হলেও কাজে লাগানো যায় কফি। তাই চলুন জেনে নিই কফির কিছু ভিন্ন ব্যবহার।

uses of coffee

কফির গন্ধ যাদের খুব বেশি পছন্দ তাদের জন্য কফি হতে পারে এয়ার ফ্রেশনার। পুরনো মোজায় কফির দানা ভরে রেখে দিতে পারেন ঘরের এক কোণে, সারা ঘর সুবাসিত হবে এতে।

কফি হতে পারে উৎকৃষ্ট রঙ। শিশুদের ইচ্ছে মতো আঁকিবুঁকি করতে হতে পারে উত্তম বিকল্প। কেউ কেউ আবার কাপড়ে রঙ করতেও ব্যবহার করে থাকেন কফির রঙ।

বাসায় বা বারান্দায় বাগান থাকলে কফি দিতে পারেন গাছের গোড়ায়। গবেষণা বলছে, গাছের কফির গুঁড়ো অথবা দানা দিলে ফলন বাড়ে, পোকামাকড় দূর হয় আর গাছও থাকে তাজা। কফির দানা মাশরুম চাষেও বেশ কার্যকরী, যা শখের মাশরুম চাষীদের জন্য সুখবরই বটে।

পোষা প্রাণীর শরীরের উকুন বা পোকা তাড়াতেও ব্যবহার করতে পারেন কফি। প্রাণীর পশম শ্যাম্পু দিয়ে ধুয়ে নিয়ে আবার কফির গুঁড়োতে পশম ভালোভাবে ঘষে নিয়ে পানিতে ধুয়ে নিতে হবে। উকুন বা পোকা দূর হতে রাসায়নিকের মতো কাজ না করলেও বেশ কাজের এই প্রক্রিয়া।

ত্বক ও চুলের যত্নেও কফির তুলনা হয় না। কফি, চিনি ও নারকেল তেলের মিশ্রণ দিয়ে ত্বকের স্ক্রাবার খুব ভাল কাজে দেয়। আবার চুলের খুশকি দূর করতে কফির প্যাক ও চুল রঙ করতে কফির লিকার বেশ কাজে লাগে।

চুলের গন্ধ দূর করতে, ত্বকের মৃত কোষ দূর করতে ও শরীরের রক্ত চলাচল বাড়াতেও কফি কার্যকরী। তাই পানীয় হিসেবে পান করার পাশাপাশি বিকল্প এই ব্যবহারগুলোও বাড়িয়ে দিতে পারে কফির কদর।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর