আপনি পড়ছেন

অতিরিক্ত ভারী জিনিসটি তুলতে গিয়ে অনেকেরই কোমর বা পায়ে ব্যথা দেখা দেয়। কখনো দেখা যায় ঘাড়েও ব্যথা হচ্ছে। ঘাড়, কোমর বা পায়ের পেশীতে টান লাগার কারণে গুরুতর শারীরিক সমস্যা দেখা দিতে পারে। তাই ভারী জিনিস একা তোলার ক্ষেত্রে সাবধানতা অবলম্বন জরুরি। জেনে নিন সহজেই ভারী কিছু তোলার কৌশল।

moving heavy objects

ভারী জিনিস তোলার আগে সোজা হয়ে বসে তারপর তুলতে হবে। হাঁটু ভাঁজ করে বসার সময় খেয়াল রাখতে হবে যেন কোমর বেঁকে না যায়। ঘাড় ও কোমর সোজা রেখে হাঁটু ভাঁজ করে বসতে হবে। শরীরের মাঝ ভাগ বরাবর ভারী বস্তুটি তুলতে হবে। যেমন বুকের কাছে ভর দিয়ে তরল বা এই জাতীয় ভারী জিনিস অনায়াসেই তোলা যায়। পিঠ সোজা রেখে বুক একটু সামনে ঝুঁকে থাকলেও সমস্যা নেই। কোমরের নিচের অংশটুকু সামান্য এগিয়ে এই অবস্থানে হাঁটু ভাঁজ করলেও পা আর উরু ভালোভাবে কাজ করে। ভারী বস্তু উঠাতে এতে শরীরে তেমন চাপ পড়ে না।

তবে বেশী ভারী কিছু তুলতে হলে অন্যের সাহায্য নিতেই হবে। ওজন ভাগ হয়ে শরীরের উপর চাপ কম পড়ে এবং তা শরীরের ক্ষতির কারণ হয় না। অতিরিক্ত ওজনের কোন জিনিস কোমর, ঘাড়, পিঠে বহন করা থেকে বিরত থাকতে হবে। কেননা এতে করে শরীরের এই সব অংশ স্থায়ীভাবেও ক্ষতিগ্রস্ত হতে পারে। তাই ভারী কিছু বহনে সতর্কতা অবলম্বন করা জরুরি।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর