আপনি পড়ছেন

ব্যস্ত শহরের মাঝপথে সরু রেল লাইন। এক থেকে দেড় ফুট দূরত্বে দু’পাশে বাড়ি-ঘর আর দোকান-পাট। রেল লাইনেই অনেকেই রান্না ও কাপড় ধোয়ার কাজ সারেন, আবার অনেকই ছোট বাচ্চাদের গোসল করান। কখনো হয়ে ওঠে শিশুদের খেলার মাঠও। তবে দিনের নির্দিষ্ট সময়ে রেলপথটি হয়ে যায় জনশূন্য। পথটি ধরে যখন কোন ট্রেন আসে ঠিক তখনই পথ ফাঁকা করে দেন স্থানীয়রা। বিদেশি পর্যটকদেরও অনুরোধ করা হয় পথ ফাঁকা করে দিতে।

hanoi train street9

ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে ফ্রান্সের ঔপনিবেশিক আমলে নির্মাণ করা রেলপথ এটি। যেখানে প্রতিবছর হাজার হাজার বিদেশি পর্যটক ঘুরতে যান। সেখানকার নয়নাভিরাম দৃশ্যের কথা বিদেশি পর্যটকদের মুখেই শোনা যায়। কেউ রেলপথটি দিয়ে হেঁটে যাবেন আর সেলফি তুলবেন না- এমন মানুষ খুঁজে পাওয়াও দুস্কর।

রেলপথ ঘেঁষা বাড়িগুলো পরিকল্পিত, যার অধিকাংশই একই উচ্চতার। যেমন, কোথাও সবগুলোই পাঁচতলা বিশিষ্ট আবার কোথাও এক পাশে বাড়ি অন্য পাশে নিচু রাস্তা। রাস্তার পাশের বাড়িগুলোর জানালায় দেশের জাতীয় পতাকা টানানো। যা এ পথের সৌন্দর্য্য আরো বাড়িয়ে দিয়েছে। অস্ট্রেলিয়ান পর্যটক মিসেল রিচার্ড বার্তাসংস্থা এফপিকে বলেন, ‘সত্যি এখনকার সৌন্দর্য্যে আমি রোমাঞ্চিত। ট্রেন আসলে সেই দৃশ্য আরও রোমাঞ্চকর মনে হয়।’

hanoi train street7

ভিয়েতনাম সরকার পর্যটকদের আকর্ষণ করতে রেলপথ দিয়ে যাতায়াত করা ট্রেনের বাহ্যিক রূপও পথের সঙ্গে মিলিয়ে দিয়েছে। ভিয়েতনাম যুদ্ধের সময় যুক্তরাষ্ট্র ফেলা বোমায় রেলপথটি ক্ষতিগ্রস্ত হয়। পরবর্তীতে দেশটির কমিউনিস্ট সরকার ক্ষমতায় এসে পথটি সংস্কার করে।

রেলপথটি পর্যটকদের এতো আকর্ষণ করবে তা হয়তো তখন সরকার চিন্তাও করেনি। তবে বিশ্বের বিখ্যাত ফটোগ্রাফারদের বদৌলতেই মূলত রেলপথটি অনেক বিখ্যাত হয়েছে। গত কয়েক বছরে দেশটিতে ভ্রমণকারী বিদেশিদের ভ্রমণ তালিকায় থাকে এই রেলপথটি।

hanoi train street6

মার্কিন ফটোগ্রাফার ব্লগার ডেভিড ম্যাক’কলিন বলেন, ‘আমি বহু দেশের বহু জায়গা ঘুরেছি। লোকালয়ে এমন রেলপথ দেখবো কখনো চিন্তা করিনি।’ বিখ্যাত এই রেলপথকে কেন্দ্র করে ভ্রাম্যমান কিছু কফি দোকান, রেস্টুরেন্ট ও বার তৈরি হয়েছে। স্থানীয় নারীরা পর্যটকদের কাছে ঘরে তৈরি খাবার ও বিয়ার বিক্রি করে।

hanoi train street4

ব্রিটিশ পর্যটক পল হার্দিম্যান বলেন, ‘আমি ক্রিসমাসের দিনের জন্য অপেক্ষা করছি... আবার সেদিন এখানে আসবো। বিখ্যাত একটি ভ্রমণ ওয়েবসাইটের অ্যাডমিন ব্রিটিশ নাগরিক সারাহ বলেন, ‘এখানে এসে আমি এতটাই রোমাঞ্চিত যে, বার বার আসতে ইচ্ছে করছে।’

hanoi train street

ভিয়েতনামের অর্থনীতিতে পর্যটন খাতের আয় বড় ভূমিকা পালন করে। দেশটির পর্যটন, ক্রীড়া ও সংস্কৃতি মন্ত্রণালয়ের এক হিসেবে বলছে, চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত ১ কোটি ১৬ লাখ ৬ হাজার ৪৯০ জন বিদেশি পর্যটক ভিয়েতনাম ভ্রমণ করেছেন।